OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ডিপফেকের শিকার এবার রতন টাটা

05:01 PM Dec 07, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে সরকারের শীর্ষ মহলের হুঁশিয়ারিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চলছে ডিপফেক ভিডিয়ো ছড়ানো। এবার ডিপফেকের শিকার হলেন ‘বিজেপি ঘনিষ্ঠ’ শিল্পপতি রতন টাটা। প্রবীণ শিল্পপতির মুখ বসিয়ে একটি বিশেষ ক্ষেত্রে বিনিয়োগের কথা বলা হয়েছে। বুধবারই নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে ওই ভিডিয়ো পোস্ট করে সাধারণ মানুষকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন টাটা গোষ্ঠীর কর্ণধার।

দেশে ‘ডিপফেক’ ভিডিয়োর সংখ্যা ক্রমশই বাড়ছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স  বা কৃত্রিম মেধা ব্যবহার করে পরিচিত ব্যক্তিত্বের মুখ বা কণ্ঠস্বর বদলে দেওয়ার পালা চলছে। ভিডিয়োটি যখন সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে, দেখে বোঝার উপায় থাকে না তা আসল না নকল। রশ্মিকা মন্দনা থেকে শুরু করে আলিয়া ভট্ট, অমিতাভ বচ্চন, কাজল, প্রিয়াঙ্কা চোপড়ার মতো বলি তারকারা ওই ডিপফেকের শিকার হয়েছেন। এমনকি স্বয়ং নরেন্দ্র মোদিও রেহাই পাননি। অনলাইন প্ল্যাটফর্মগুলিতে গরবার সঙ্গে তাঁকে নাচতে দেখা গিয়েছে।

ডিপফেক নিয়ে বার বার উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি এআইয়ের স্রষ্টা চ্যাটজিপিটির কর্তাদের ডেকে সতর্কও করে দিয়েছিলেন। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। বরং দিনের পর দিন তা বেড়ে চলেছে। ডিপফেকের শিকার হওয়ার তালিকায় সর্বশেষ সংযোজন টাটা গোষ্ঠীর এমিরেটাস চেয়ারম্যান রতন টাটা।

ইনস্টাগ্রামে সোনা আগরওয়াল নামে এক ব্যবহারকারী একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে টাটা গোষ্ঠীর এমিরেটাস চেয়ারম্যান বিশেষ এক বিনিয়োগের পক্ষে সওয়াল করছেন। এমনকি ওই বিনিয়োগের মাধ্যমে কয়েকজন বিনিয়োগকারী প্রচুর লাভ ঘরে তুলেছেন বলেও ভিডোয়োটিতে দেখানো হয়েছে। রতন টাটা জানিয়েছেন, ‘ভিডিয়োটি ভুয়ো।  তাঁর মুখ বসিয়ে ভিডিয়োটি তৈরি করা হয়েছে। বিশ্বাসযোগ্যতা বৃদ্ধির জন্যই তাঁকে ‘ব্যবহার’ করে এই প্রতারণা চালানো হয়েছে।’

Tags :
Deepfake VideoRatan TataRatan Tata deepfake video
Next Article