For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

Rath Yatra 2024: জেনে নিন জগন্নাথদেবের রথের দড়ি ছুঁলে কি হয় ?

05:51 PM Jul 03, 2024 IST | Reshmi Khatun
rath yatra 2024  জেনে নিন জগন্নাথদেবের রথের দড়ি ছুঁলে কি হয়
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আগামি রবিবার (৭ই জুলাই) পালিত হতে চলেছে রথযাত্রা।জগন্নাথ, বলরাম ও সুভদ্রা রওনা দেবেন মাসি গুণ্ডিচার বাড়ির উদ্দেশ্যে। এইদিন কাতারে কাতারে মানুষ লাইনে দাঁড়িয়ে থাকবেন শুধু রথের দড়িটুকু স্পর্শ করার জন্য। আট থেকে আশি, সব বয়সের মানুষই একবার অন্তত রথের রশি ছোঁয়ার জন্য উদগ্রীব হয়ে ওঠেন। রশি একবার ছোঁয়া মাত্রই ভক্তদের আনন্দ ফুটে ওঠে চোখে-মুখে। রথের দড়ি টানা নানান বিশ্বাস প্রচলিত আছে।  

Advertisement

পুরীর রথযাত্রা বিশ্ববিখ্যাত। আমরা যাকে রশি বলি, ওড়িশায় ওড়িয়া ভাষায় ‘দৌড়ি’ বলা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মহাপ্রভু জগন্নাথের রথ টানা ভাগ্যের ব্যাপার। তাই রথের রশি ছোঁয়ার একটি প্রচলিত রীতি রয়েছে। এই দড়িকে সর্পের প্রতীক হিসেবে ধরা হয়। তাই দড়ি ছোঁয়ার রীতি রয়েছে। মনে করা হয়, জগন্নাথদেবের রথের প্রতিটি অংশই অত্যন্ত পবিত্র।শুধু তাই নয় রথের দড়ি স্পর্শ করলে তেত্রিশ কোটি দেব-দেবীকে নাকি স্পর্শ করা যায়। সমস্ত দেব-দেবীকে ছোঁয়ার আশায় তাই মনোবাসনা পূরণ করতে রথের দড়ি টেনে থাকেন অনেকে।

Advertisement

আবার মনে করা হয়,প্রচলিত বিশ্বাস অনুসারে মনে করা হয় যে রথের দড়ি টানলে সব পাপ থেকে মুক্তি পাওয়া যায়। অনেকে বিশ্বাস করেন, জগন্নাথ দেবকে একবার দর্শন পাওয়ার জন্য, আশীর্বাদ পেতে চোখের দেখাই নয়, ছুঁয়ে দেখতে চান ভক্তরা। তাই রথযাত্রায় সামিল হতে হাজারে হাজারে মানুষ ভিড় করেন।

 পুরাণ অনুযায়ী, জগন্নাথের রথে দড়ি স্পর্শ করলে পুনর্জন্মের কষ্ট ভোগ করতে হয় না। তাই রথ দর্শন করার পরই দড়ি ধরে টান দিতে পারলে পুণ্যলাভ করেন ভক্তরা।

Advertisement
Tags :
Advertisement