OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

Rath Yatra 2024: রথের দিন জগন্নাথকে দিন ২ প্রিয় ভোগ! জেনে নিন রেসিপি

08:05 AM Jul 05, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : রবিবার অর্থাৎ ৭ই জুলাই শুরু হবে রথযাত্রা উৎসব। প্রতিবছর ধুমধাম করে পালিত হয় রথযাত্রা উৎসব। এদিন উচ্চ নীচ নির্বিশেষে সকল ভক্তদের দর্শন দিতে বের হন প্রভু জগন্নাথ ও তাঁর সঙ্গে বলরাম ও সুভদ্রা। এই দিনটাতে থাকে নিরামিষ খাওয়ার চল। ভক্তরা নিরামিষ আহার করে থাকেন এদিন। আপনি কী জানেন জগন্নাথের ভোগে মূলত কোন ধরনের খাবার দেওয়া হয় ?

রথযাত্রার দিন মূলত ২ ধরনের ভোগের খাবার দেওয়া হয়ে থাকে। একদিকে থাকে ভাত, ডাল, তরকারি, খিচুড়ি জাতীয় রান্না করা খাবার। আর অন্যটি খাজা, গজা, খই, মুড়কি জাতীয় শুকনো খাবার। জগন্নাথ দেবের প্রিয় ভোগের মধ্যে একটি হল কর্মাবাঈয়ের খিচুড়ি এবং কনিকা। এই রথে জগন্নাথ দেবের প্রিয় ভোগ রাঁধতে চান তাহলে জেনে নিন ভোগ বানাবেন কীভাবে।

উপকরণ : ৫০০গ্রাম বাসমতী চাল, কিসমিস ১২টি, ৪ টেবিল চামচ দুধ, চিনি, ঘি, লবন, লবঙ্গ, ছোট এলাচ (সবুজ এলাচ), জয়িত্রি, দারুচিনি, ১৫ গ্রাম কিসমিস, কেশর, হলুদ গুঁড়ো, তেজপাতা, গরম মশলাগুঁড়ো ও গোটা গরম মশলা

প্রণালী :  প্রথমে বাসমতি চাল ভাল করে ধুয়ে নিতে হবে এবং ভালো করে জল ঝড়িয়ে নিতে হবে। এর মধ্যে এবার হলুদগুঁড়ো মাখিয়ে রাখতে হবে ঘন্টাখানেক। কেশর দুধে ভিজিয়ে রাখতে হবে কিছুক্ষণ।

জয়িত্রি ও জায়ফল একসঙ্গে ভেজে নিয়ে তারপর গুঁড়িয়ে নিতে হবে।এবার ৫ টেবিল চামচ ঘি গরম করে কাজু বাদাম ও কিশমিশ ভেজে তুলে নিয়ে ওই ঘিয়ের মধ্যেই তেজপাতা, গোটা গরম মশলা ও এলাচ দিয়ে একটু নেড়েচেড়ে নিয়ে হলুদ মাখানো চালটা দিয়ে ৫ মিনিট মত ভাজতে হবে।

এবার এতে পরিমানমতো জল, চিনি ও লবন দিয়ে ঢাকা দিয়ে কম-মাঝারি আঁচে রাখতে হবে। তবে এক্ষেত্রে স্বাদের জন্য জলের পরিমাণ কমিয়ে দুধও ব্যবহার করা যেতে পারে। চাল সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এরপর চাল সেদ্ধ হয়ে দুধে ভেজানো কেশর, জয়িত্রি জায়ফলগুঁড়ো ও গরম মশলাগুঁড়ো দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মিনিট পাঁচেক ঢিমে আঁচে রাখতে হবে।এবার পরিমাণমত ঘি দিয়ে হালকা করে মিশিয়ে নামিয়ে নিলেই রেডি ‘কনিকা’।

কর্মাবাঈয়ের খিচুড়ি : উপকরণ : ১ কাপ  গোবিন্দভোগ চাল,‌‌ ১ কাপ গোটা মুগডাল, ১টি কাঁচকলা পরিমাণমত ঘি, জল ৬ কাপ,  কুমড়ো (ছোট ছোট করে কাটা), বরবটি , নারকেল কোরা, দারচিনি, লবঙ্গ এবং ছোট এলাচ, তেজপাতা, শুকনো লঙ্কা , সামান্য গোলমরিচ , গোটা জিরে, আদা বাটা ১ চা চামচ, কাঁচা লঙ্কা,  স্বাদমত লবন, হলুদ গুঁড়ো, গুড় ও কাজুবাদাম

প্রণালী : প্রথমে চাল ও ডাল একসঙ্গে ধুয়ে ভিজিয়ে রাখুন। এবারে সব সবজি ধুয়ে ছোট ছোট করে কেটে রাখতে হবে।

একটা পাত্র নিন। পাত্রে ঘি গরম করতে হবে। এর মধ্যেই কাজু এবং কিশমিশ ভেজে তুলে রাখতে হবে। ওই ঘিয়ের মধ্যেই ফোড়ন হিসেবে দিয়ে দিন গোলমরিচ, শুকনো লঙ্কা, জিরে গুঁড়ো এবং গোটা গরম মশলা। এর মধ্যে ভিজিয়ে রাখা চাল ও ডাল দিয়ে দিন। বেশ খানিকক্ষণ নাড়াচাড়া করে কেটে রাখা সবজিগুলি দিয়ে দিন। আরও একটু নাড়াচাড়া করে নিন।

Tags :
Lord Jagannathpuri jagganath templeRatha JatraRatha Yatra 2o24Ratha Yatra RecipeSpecial Khichuri Recipe for vog
Next Article