OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অ্যালোপ্যাথি চিকিৎসকদের রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, সিদ্ধান্ত রাজ্য মেডিকেল কাউন্সিলের

ভিন রাজ্য থেকে রেজিস্ট্রেশন করিয়ে আসা সব অ্যালোপ্যাথি চিকিৎসকদের পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক ভাবে করতে হবে।
10:45 AM Feb 10, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Google

নিজস্ব প্রতিনিধি: বাংলা আর বাঙালিকে নিত্যদিন উঠতে বসতে গাল পাড়েন দেশের নানা রাজ্যের মানুষজন। তাঁদের চোখে এবং মতে বাংলায় সব কিছুই খারাপ। এখানে আইনশৃঙ্খলা বলে কিছু নেই, মানুষের জীবনের নিরাপত্তা নেই, চাকরি নেই, ভাল পরিষেবা নেই, শিল্প নেই, শিক্ষা নেই ইত্যাদি। অথচ সেই সব ভিন রাজ্যের মানুষেরাই ক্রমশই কলকাতা সহ শহরতলি এলাকায়ে এবং রাজ্যের বড় বড় শহরে ভিড় জমাচ্ছেন। নিজেরা তো আসছেনই সঙ্গে আত্মীয়পরিজন বন্ধুবান্ধবদেরও নিয়ে আসতে পিছুপা হচ্ছেন না। রাজ্যের প্রায় সর্বত্রই অবাঙালিদের ভিড় বেড়েই চলেছে। পাল্লা দিয়ে বাড়ছে তাঁদের দাদাগিরি ও দাপটও। কিছু কিছু ক্ষেত্রে তো বাঙালিরাই এখন কোনঠাসা দশায় রয়েছেন। দেখা যাচ্ছে, ভিন রাজ্য থেকে আসা এই সব মানুষদের মধ্যে অনেকেই আবার এই রাজ্যের চিকিৎসা ক্ষেত্রেও যোগ দিচ্ছেন। এবার সেই সব চিকিৎসকদের ক্ষেত্রেই বড় পদক্ষেপ করল রাজ্যের মেডিকেল কাউন্সিল(West Bengal Medical Council)। 

দেখা যাচ্ছে, রাজ্যে যে সব অ্যালোপ্যাথি চিকিৎসক(Allopathy Doctor) এখন সরকারি বা বেসরকারি ক্ষেত্রে চিকিৎসা পরিষেবা দিচ্ছেন বা নিজেরা প্র্যাকটিস(Practice) করছেন তাঁদের অনেকেই অন্যান্য রাজ্যের রেজিস্ট্রেশন(Registration) নিয়ে এসে এই রাজ্যে প্র্যাকটিস করছেন। কিন্তু, কোনও সমস্যা হলে তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারছে না রাজ্যের মেডিকেল কাউন্সিল। কেননা তাঁরা সেই কাউন্সিলের সদস্য নন। সেখানে রেজিস্ট্রেশনও করাননি। আর সেই সূত্রেই এবার রাজ্যের মেডিকেল কাউন্সিল সিদ্ধান্ত নিয়েছে, ভিন রাজ্য থেকে রেজিস্ট্রেশন করিয়ে আসা সব অ্যালোপ্যাথি চিকিৎসকদের এবার থেকে পশ্চিমবঙ্গ মেডিকেল কাউন্সিলে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক ভাবে করতে হবে।

বাংলায় সরকারি বা বেসরকারি কিংবা ব্যক্তিগত চেম্বারে রোগী দেখতে গেলে অ্যালোপ্যাথি চিকিৎসকদের ক্ষেত্রে এই রেজিস্ট্রেশন বাধ্যতামূলক হয়ে যাচ্ছে। এই মর্মে একটি নির্দেশিকাও(Guidelines) জারি করা হয়েছে কাউন্সিলের তরফে। কাউন্সিলের তরফে জানানো হয়েছে, সরকারি, বেসরকারি ক্ষেত্রে প্র্যাকটিস করা এবং স্নাতকোত্তর স্তরের পড়ুয়া, চিকিৎসদের ক্ষেত্রে যদি কেবলমাত্র অন্য রাজ্যের রেজিস্ট্রেশন থাকে সেক্ষেত্রে তা আর চলবে না। বরং তাঁদের ক্ষেত্রে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী ৩ মাসের মধ্যেই সেই রেজিস্ট্রেশন করতে হবে।কোনও সমস্যা হলে সমস্ত দিক বিবেচনা করে এদের বিরুদ্ধে পদক্ষেপ করার ক্ষমতা কাউন্সিলের হাতে থাকবে।

Tags :
Allopathy DoctorGuidelinesPractice.Registration.West Bengal Medical Council
Next Article