OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

এবার 'Deepfake'-র শিকার গাজিয়াবাদের অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার

05:27 PM Nov 30, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: প্রযুক্তির বিবর্তনের বিপদ। যত দিন যাচ্ছে উন্নত হচ্ছে প্রযুক্তি। তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিপদ, জালিয়াতি নানা রকমের ভুয়ো কারবার। এবার ডিপফেকের শিকার উত্তরপ্রদেশের এক অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার। এই নতুন প্রযুক্তির শিকার হয়েছেন বেশ কয়েকজন অভিনেতা থেকে শুরু করে সাধারণ মানুষ।

গাজিয়াবাদের থানায় এক বৃদ্ধ অভিযোগ দায়ের করে এক প্রাক্তন পুলিশ কর্মীর বিরুদ্ধে। অভিযোগ ওই প্রাক্তন পুলিশ কর্মীর ছবি বসানো একটি ভিডিও ব্যবহার করে নাকি ৭৪,০০০ টাকা হাতিয়ে নিয়েছে। ভাইরাল হয়েছে ভিডিওটি। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যাচ্ছে, অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার প্রেম প্রকাশ এক মহিলার সঙ্গে ভিডিও কল করছেন। মহিলাকে বলতে শোনা যায় "স্যার, আপনার মুখ রেকর্ড করা হচ্ছে। আপনি কি টাকা দাবি করছেন? আপনি কি দ্বারকা থানা থেকে ফোন করছেন?"

এরপর ভুক্তভোগী বৃদ্ধ কবিনগর থানায় অভিযোগ দায়ের করার পরে একটি মামলা দায়ের করা হয়েছিল। ডিপফেকগুলি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ডিজিটালভাবে পরিবর্তিত মিডিয়া সামগ্রী ব্যবহার করে। নগ্নতা এবং যৌন শোষণ নিয়ে উদ্বেগ বাড়িয়ে ইন্টারনেটে ঝড় তুলেছে এই নতুন জালিয়াতি।

সম্প্রতি অভিনেত্রী রশ্মিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ এবং আলিয়া ভাটের মতো সেলিব্রিটিদের ভুয়ো ভিডিও ভাইরাল হয়েছে। যার ফলে সরকার ডিপফেকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য নিয়ম কানুন বিবেচনা করতে বাধ্য হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর গত সপ্তাহে বলেছিলেন যে সরকার শীঘ্রই ডিপফেক কন্টেন্টের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য একজন কর্মকর্তা নিয়োগ করবে।

Tags :
DeepfakesghaziabadGhaziabad PoliceSocial Media
Next Article