OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

চুক্তিভিত্তিক কর্মীদের বাড়ল অবসরকালীন ভাতা, লাভবান হলেন শিক্ষাবন্ধুরাও

রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা হিসাবে প্রদেয় এককালীন অনুদান বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
09:30 AM Mar 14, 2024 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের(General Elections 2024) মুখে পদক্ষেপ রাজ্যের ক্ষমতাসীন মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) সরকারে। গত ফেব্রুয়ারি মাসে রাজ্য বিধানসভায় পেশ হওয়া ২০২৪-২৫ অর্থবর্ষের বাজেটে ঘোষণা করা হয়েছিল রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের(Contractual Employees) অবসরকালীন ভাতা(Retirement Allowance) বৃদ্ধি করা হবে। সেই ঘোষণা মোতাবেক এবার পদক্ষেপ করল নবান্ন। রাজ্য সরকারের বিভিন্ন দফতর ও প্রকল্পের কাজের সঙ্গে যুক্ত চুক্তিভিত্তিক কর্মীদের অবসরকালীন ভাতা হিসাবে প্রদেয় এককালীন অনুদান বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। গতকালই এই মর্মে বিজ্ঞপ্তি জারি হয়েছে। রাজ্যের অর্থদফতর এই বিজ্ঞপ্তি জারি করেছে। আগামী এপ্রিল মাস থেকেই এই বর্ধিত ভাতা পাবেন চুক্তিভিত্তিক কর্মীরা যারা অবসর নেবেন। এখন রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীরা ২ থেকে ৩ লক্ষ টাকা এককালীন অনুদান পান। সেটাই বেড়ে হল ৫ লক্ষ টাকা। এতে লাভবান হবেন রাজ্যে নিযুক্ত রাজ্য সরকারের বিভিন্ন দফতর ও প্রকল্পের কাজের সঙ্গে যুক্ত প্রায় ৫ লক্ষ চুক্তিভিত্তিক কর্মী।

গত ফেব্রুয়ারি মাসে পেশ হওয়া রাজ্য বাজেটে Civic Volunteers, Village Police, Green Police সহ চুক্তিতে নিযুক্ত কর্মীদের অবসরকালীন আর্থিক সুবিধা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার ঘোষণা করা হয়েছিল। গতকাল রাজ্যের অর্থ দফতরের প্রকাশিত বিজ্ঞপ্তিতে কোন শ্রেণির কর্মীরা এই সুবিধা পাবেন তা বিস্তারিত উল্লেখ করা হয়েছে। তাতে বলা হয়েছে, ২০১১ সালের ১৬ সেপ্টেম্বর জারি হওয়া রাজ্যের অর্থ দফতরের বিজ্ঞপ্তির ভিত্তিতে সরকারি দফতরে নিযুক্ত বিভিন্ন ধরনের চুক্তিভিত্তিক কর্মীরা এর আওতায় আসবেন। চুক্তিতে নিযুক্ত তথ্যপ্রযুক্তি কর্মীরাও এই সুবিধা পাবেন। এছাড়াও পার্শ্বশিক্ষক, এমএসকে-এসএসকে শিক্ষক, আশাকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা, অনারারি স্বাস্থ্যকর্মী, Civic Volunteers, Village Police, Green Police, অক্সিলিয়ারি দমকলকর্মী ইত্যাদি কর্মীরা এই সুবিধা পাবেন। চুক্তিতে নিযুক্ত এই কর্মীরা কেউ ৬০, কেউ ৬৫ বছর বয়স পর্যন্ত কাজ করেন। এতদিন সাধারণ কর্মী এবং তথ্যপ্রযুক্তি কর্মীরা অবসরের সময় ৩ লক্ষ টাকা পেতেন। সে অঙ্ক বেড়ে ৫ লক্ষ হচ্ছে। এছাড়া কিছু কর্মীর অনুদান ২ লক্ষ থেকে বেড়ে ৫ লক্ষ করা হয়েছে। এর আগে ৬০-৬৫ বছর বয়স পর্যন্ত চাকরির নিরাপত্তা, ছুটি, নির্দিষ্ট হারে বাৎসরিক বেতন বৃদ্ধির ব্যবস্থা রাজ্য আগেই করেছে।

কিছুদিন আগে আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন ৫০০ থেকে ৭৫০ টাকা বৃদ্ধি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া চুক্তিভিত্তিক কর্মীদের বেতন ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা বাড়ানোর ঘোষণাও হয়েছিল। একই সঙ্গে রাজ্য সরকার ‘শিক্ষাবন্ধু’দের(Shiksha Bandhu)  ক্ষেত্রেও বড় পদক্ষেপ করছে। তাঁদের বর্ধিত বেতনের বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হচ্ছে। ২০১৮ সালের মার্চ মাসে শিক্ষাবন্ধুদের বেতন বৃদ্ধি হয়। কিন্তু তা চালু হয়েছিল ২০১৯ সালে। এককালীন সেই এরিয়ার টাকা, এবার সরকার মিটিয়ে দিতে চলেছে। এপ্রিল মাস থেকেই তা মিলবে। রাজ্যের তরফে এই খাতে ৯.১৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর ফলে বাংলার মোট ৩ হাজার ৩৩৭ জন শিক্ষাবন্ধু উপকৃত হতে চলেছেন। অতিমধ্যেই তাঁদের বেতন ৫ হাজার ৯৫৪ টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৩৩৫ টাকা করা হয়েছে। এখন এই কর্মীরা ৮ হাজার ৩৩৫ টাকাই বেতন বাবদ পাবেন।

Tags :
Contractual EmployeesGeneral Elections 2024Mamata BanerjeeRetirement AllowanceShiksha Bandhu.
Next Article