For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

গরমকালে লাঞ্চে আরাম দেবে ভাত-আম ডাল

তাই গরমে খাওয়ার জন্যে বাঙালি রান্নায় এমন অনেক পদ আছে যেগুলি গরমে শরীর ঠান্ডা রাখবে। যার মধ্যে একটি আম-ডাল। গরম আসছে মানে বাজারে কাঁচা আমের সহজলভ্যতা বাড়বে।
08:01 PM Mar 31, 2024 IST | Sushmitaa
গরমকালে লাঞ্চে আরাম দেবে ভাত আম ডাল
Advertisement

নিজস্ব প্রতিনিধি: গরমকালে শরীরের নানা সমস্যা সমাধানের উপায় রয়েছে বাঙালির হেঁসেলেই। এক সময় রোজকার রান্নার পদে মরসুমি শাক-সব্জির রাজত্বই থাকত বেশি। কিন্তু এখন অনেকেই ঝুঁকছেন বিদেশী রান্নার দিকে। খাবার নিয়ে নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা চলেই। কিন্তু স্বাস্থ্যের কথাও মাথায় রাখতে হবে। তাই গরমে খাওয়ার জন্যে বাঙালি রান্নায় এমন অনেক পদ আছে যেগুলি গরমে শরীর ঠান্ডা রাখবে। যার মধ্যে একটি আম-ডাল। গরম আসছে মানে বাজারে কাঁচা আমের সহজলভ্যতা বাড়বে। তাই গরমকালের দুপুরে গরম ভাতের সঙ্গে আমডাল খুবই উপকারী। কী ভাবে বানাবেন আম-ডাল, জেনে নিন।

Advertisement

উপকরণ

Advertisement

১/২ কাপ মুগ বা মসুর ডাল
১টা ছোট সাইজের কাঁচা আম
১/৪ কাপ পেঁয়াজকুঁচি
২ টেবিল চামচ মিহি করা আদাকুঁচি
২ টেবিল চামচ মিহি করা রসুনকুঁচি
১/৪ চাচামচ হলুদগুঁড়ো
২ টেবিল চামচ সর্ষের তেল
১/৪ চা চামচ গোটা জিরে
৬ কাপ জল
নুন পরিমাণমতো

প্রণালী

প্রথমে ভাল করে জল দিয়ে ডাল ধুয়ে নিন। এবার একটি পাত্রে ১ টেবিল চামচ আদাকুঁচি, রসুনকুঁচি এবং পুরো পেঁয়াজকুঁচি দিয়ে ডাল সেদ্ধ করতে বসিয়ে দিন। এরপর ডাল সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে ঘুটুনি দিয়ে ভাল করে ঘুটে নিন। এবার আমটা টুকরো করে কেটে ডালের মধ্যে দিয়ে দিন। সঙ্গে দিন নুন। এরপর পরিমাণ মতো গরম জল দিয়ে অল্প আঁচে ডাল জ্বাল করে নিন। ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। এরপর অন্য একটি পাত্রে তেল গরম করে জিরে ফোঁড়ন দিয়ে বাকি আদা-রসুনকুঁচিটা দিয়ে ভেজে নিন। তারপর ডালটা অন্য পাত্রে ঢেলে একটু পাতলা করে নামিয়ে নিন। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Advertisement
Tags :
Advertisement