OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রোহিতদের টেস্ট খেলতে উ‍ৎসাহিত করছে বিরাট ঘোষণা বোর্ডের

03:48 PM Mar 09, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, মুম্বই: হিমাচল প্রদেশের ধর্মশালায় শনিবারই ইংল্যান্ডকে দুরমুশ করে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছেন রোহিত শর্মারা। আর ভারতের দুর্দান্ত জয়ের পরেই টেস্ট খেলোয়াড়দের জন্য বিরাট ঘোষণা করলেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি জানিয়েছেন, ‘এখন থেকে সিনিয়র দলের খেলোয়াড়দের জন্য বিশেষ ইনসেনটিভ চালু করা হচ্ছে। টেস্ট খেলার জন্য সিনিয়র ক্রিকেটাররা সর্বোচ্চ ৪৫ লক্ষ টাকা পাবেন।’ বিশেষজ্ঞরা মনে করছেন, টেস্ট খেলতে যাতে জাতীয় দলের খেলোয়াড়রা উ‍ৎসাহিত হন, তার জন্যই এমন ঘোষণা করা হয়েছে।

বর্তমানে প্রতি টেস্ট ম্যাচ খেলার জন্য রোহিত শর্মা-বিরাট কোহলিরা ১৫ লক্ষ টাকা পান। কিন্তু ওই সামান্য টাকার প্রলোভন এড়িয়ে অনেকেই নিজেকে সুস্থ রাখতে টেস্ট ম্যাচ খেলা এড়িয়ে যাচ্ছেন। ক্রমশই ছোঁয়াচে রোগের মতো হয়ে উঠেছে ওই ব্যাধী। এবার তা নির্মূল করতেই টাকার থলি নিয়ে নামল ভারতীয় ক্রিকেট বোর্ড।

ধর্মশালায় ইংল্যান্ডকে শেষ টেস্টে হারানোর পরেই বোর্ড সচিব জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যমে ঘোষণা করেছেন, ‘এক মরসুমে কোনও ক্রিকেটার যদি বেশি টেস্ট খেলেন, তা হলে ‘ইনসেনটিভ’ হিসাবে তিনি বছরের শেষে আলাদা করে টাকা পাবেন। এমনকি, কেউ প্রথম একাদশে না থাকলেও টাকা পাবেন। খেলোয়াড়দের ‘ইনসেনটিভ’ দেওয়ার জন্য বোর্ডের কোষাগার থেকে ৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বোর্ড সচিব জানিয়েছেন, ‘কোনও ক্রিকেটার যদি এক বছরে দেশ যতগুলি টেস্ট খেলবে তার ৭৫ শতাংশের বেশি ম্যাচ খেলেন সে ক্ষেত্রে প্রথম একাদশে থাকা ক্রিকেটার ম্যাচ পিছু ৪৫ লাখ টাকা করে পাবেন। প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ২২.৫ লাখ টাকা করে পাবেন। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের বেশি ম্যাচ খেলেন তা হলে প্রথম একাদশে থাকলে ম্যাচ পিছু ৩০ লাখ টাকা এবং প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ১৫ লাখ টাকা করে পাবেন। তবে ৫০ শতাংশের কম টেস্ট খেললে ‘ইনসেনটিভ’ হিসাবে কোনও টাকা দেওয়া হবে না।’

Tags :
BCCI secretary Jay ShahBoard of Control for Cricket in IndiaIndian cricket team
Next Article