For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

বিয়ের আগেই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাতে হবে রূপশ্রীর টাকা, নির্দেশ মুখ্যমন্ত্রীর

এবার থেকে বিয়ের আগেই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিতে হবে রূপশ্রীর টাকা। নির্দেশ মুখ্যমন্ত্রীর। উপকৃত হবে বাংলার মেয়েরা।
01:13 PM Jun 24, 2024 IST | Koushik Dey Sarkar
বিয়ের আগেই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাতে হবে রূপশ্রীর টাকা  নির্দেশ মুখ্যমন্ত্রীর
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বাংলার(Bengal) গরিব ঘরের মেয়েদের বিয়ে দিতে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) বাংলার বুকে চালু করেছেন রূপশ্রী প্রকল্প(Rupasree Project)। এই প্রকল্পের মাধ্যমে যে সকল পরিবারের বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম তাঁদের বাড়ির মেয়ের বিয়ের জন্য এককালীন ২৫,০০০ টাকা আর্থিক অনুদান দেওয়া হয় রাজ্য সরকারের তরফে। সেই টাকা সরাসরি ঢোকে পাত্রীর নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্টে(Bride's Bank Account)। এবার সেই প্রকল্পের টাকা পাওয়া নিয়ে বড় পদক্ষেপ করল রাজ্য সরকার। নবান্ন(Nabanna) সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের তরফে সব জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে যে, এবার থেকে বিয়ের আগেই পাত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দিতে হবে রূপশ্রীর টাকা। যদি কোনও কারণে দেরিও হয়, সেক্ষেত্রে বিয়ের দিনই যাতে পাত্রী সেই টাকা হাতে পান তার ব্যবস্থা করতে হবে।

Advertisement

জানা গিয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশে রাজ্যের নারী, শিশু ও সমাজকল্যাণ দফতরের তরফে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্যের সব জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে, এবার থেকে আর বিয়ের পরে নয়, বিয়ের আগে বা বিয়ের দিনই যোগ্য উপভোক্তাকে রূপশ্রীর টাকা দিতে হবে। এতদিন অনেক ক্ষেত্রে এমন ঘটনাও ঘটেছে, যেখানে আবেদনকারীর বিয়ে হয়ে গেলেও অনেকদিন পরে সেই টাকা পেয়েছেন। কারণ সময়ের মধ্যে সেই আবেদনগুলি যাচাই করে উঠতে পারেননি সংশ্লিষ্ট আধিকারিকরা। এবার সেই নিয়মে বদল আনা হয়েছে এবং তা ইতিমধ্যেই কার্যকর হয়েছে। এতদিন আবেদন পরীক্ষার কাজ ঢিমেতালে চলত। তাতে অনেকের টাকাই বকেয়া পড়ে থাকছিল। আর তাই বহু পাত্রী আবেদন করলেও বিয়ের আগে এই প্রকল্পের সুবিধা পাননি বলে অভিযোগ। ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ পরিষেবার মাধ্যমে এই নিয়ে বহু অভিযোগ জমা পড়েছে মুখ্যমন্ত্রীর কাছে। আর তারপরেই নেমে এসেছে কড়া নির্দেশ।  

Advertisement

নবান্ন সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, রূপশ্রীর টাকা চেয়ে যে সব আবেদন জমা পড়বে সেই সব আবেদন গৃহীত হবে কী হবে না তা এবার দ্রুত খতিয়ে দেখতে হবে। কোনও আবেদনই দিনের পর দিন ধরে ফেলে রাখা যাবে না। শুধু তাই নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে এবার থেকে বিয়ের দিন পেরিয়ে গেলে আর তথ্য আপলোড করা যাবে না, এমন নিয়মও লাগু হয়ে যাচ্ছে। এখন থেকে কেউ এই প্রকল্পে আবেদন করলে সেগুলি আর ফেলে রাখা যাবে না। বিয়ের আগেই বা খুব অসুবিধা হলে বিয়ের দিনে আবেদনকারী যাতে টাকা পান, সেই ব্যবস্থা করতে হবে। একারণে দ্রুত আবেদন যাচাই করে পোর্টালে আপলোড করতে হবে জেলা প্রশাসনকে। যেসব আবেদনকারীর বিয়ের তারিখ পেরিয়ে গিয়েছে, অথচ আজ পর্যন্ত আবেদন যাচাই করে রিপোর্ট আপলোড করা হয়নি, সেসব অবিলম্বে সেরে ফেলতে হবে জেলাগুলিকে, একথাও স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement
Tags :
Advertisement