For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রয়াত গোল্ডেন গ্লোব বিজয়ী ব্রিটিশ অভিনেতা টম উইলকিনসন

অভিনেতা যিনি 'ফুল মন্টি', 'মাইকেল ক্লেটন' এবং 'রাশ আওয়ার'-সহ একাধিক চলচ্চিত্রে তাঁর গুরুত্বপূর্ণ কৃতিত্বের জন্য বিখ্যাত। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৭৫ বছর।
11:15 AM Dec 31, 2023 IST | Sushmitaa
প্রয়াত গোল্ডেন গ্লোব বিজয়ী ব্রিটিশ অভিনেতা টম উইলকিনসন
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বছরের শেষদিনেও শোকের খবর। মারা গেলেন অস্কার-মনোনীত ব্রিটিশ অভিনেতা টম উইলকিনসন। বছরের শুরুর দিন থেকেই হলিউডে একের পর এক শোকের লাইন পড়েছিল। অভিনেতা যিনি 'ফুল মন্টি', 'মাইকেল ক্লেটন' এবং 'রাশ আওয়ার'-সহ একাধিক চলচ্চিত্রে তাঁর গুরুত্বপূর্ণ কৃতিত্বের জন্য বিখ্যাত। মৃত্যুকালে অভিনেতার বয়স হয়েছিল ৭৫ বছর।

Advertisement

টম উইলকিনসন অভিনীত অন্য একটি উল্লেখযোগ্য চলচ্চিত্র হল, "দ্য বেস্ট এক্সোটিক ম্যারিগোল্ড হোটেল", যেখানে অভিনয়ের জন্যে তিনি অস্কারে মনোনয়ন পেয়েছিলেন। প্রয়াত অভিনেতার পরিবারের তথ্য অনুযায়ী, অভিনেতা শনিবার নিজের বাড়িতেই মারা গিয়েছেন। তবে আর বিস্তারিত কিছু প্রদান করা হয়নি। উইলকিনসনের একটি জনপ্রিয় পারিবারিক চলচ্চিত্র ছিল ২০০১-এর  "ইন দ্য বেডরুম"। এই ছবিতেও তিনি তাঁর কাজের জন্য সেরা অভিনেতা হিসেবে আকাডেমি পুরস্কারের জন্য মনোনীত হন এবং জর্জ ক্লুনি অভিনীত ২০০৭ সালের আইনি থ্রিলার "মাইকেল ক্লেটন"-এ তাঁর ভূমিকার জন্য সেরা সহায়ক অভিনেতা বিভাগে তিনি অস্কার মনোনীত হয়েছিলেন। ১৯৯৭ সালের কমেডি "দ্য ফুল মন্টি" তে প্রাক্তন স্টিল মিল ফোরম্যান জেরাল্ড কুপারের চরিত্রে অভিনয় করে গোটা বিশ্বের কাছে জনপ্রিয়তা অর্জন করেন। 

Advertisement

উইলকিনসন ১৯৪৮ সালে উত্তর ইংল্যান্ডের ইয়র্কশায়ারে জন্মগ্রহণ করেন। শৈশবের তিনি কিছু বছর কানাডায় কাটানো পর ১৯৭০-এর দশকে রয়্যাল আকাডেমি অফ ড্রামাটিক আর্ট-এ অংশগ্রহণ করেন। তিনি 'রাশ আওয়ার' 'ব্যাটম্যান বিগিনস' থেকে "শেক্সপিয়ার ইন লাভ", "ইটারনাল সানশাইন অফ দ্য স্পটলেস মাইন্ড" এবং "ভালকিরি" পর্যন্ত আরও কয়েক ডজন ধারাবাহিক এবং চলচ্চিত্রে অভিনয় করেছিলেন। তিনি সম্প্রতি তাঁর "ফুল মন্টি" সহ-অভিনেতা, রবার্ট কার্লাইল এবং মার্ক অ্যাডির সঙ্গেও একই নামের ডিজনি+ সিরিজে অভিনয় করেছিলেন। কার্লাইল তাঁর মৃত্যুর খবর শোনামাত্রই একটি বিবৃতিতে বলেছেন, "তাঁর সঙ্গে কাজ করে আনন্দ পাওয়া প্রত্যেকেই তাঁকে খুব মিস করবেন।এরকম একজন বিশাল পারফর্মার, একজন অভিনেতা, যেকোনও প্রজন্মের কাছেই একজন মহান ব্যক্তি।" উইলকিনসন এইচবিও সিরিজ "জন অ্যাডামস"-এ বেঞ্জামিন ফ্র্যাঙ্কলিনের ভূমিকার জন্য ২০০৯ সালে গোল্ডেন গ্লোব এবং ২০০৮ এমি জিতেছিলেন। উইলকিনসন ১৯৮৮ সালে অভিনেত্রী ডায়ানা হার্ডক্যাসলকে বিয়ে করেন। এই দম্পতির দুটি মেয়ে।

Advertisement
Tags :
Advertisement