For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সিভিক পুলিশ থেকে চুক্তিবদ্ধ কর্মীদের বেতন বৃদ্ধি রাজ্য বাজেটে

Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের পাশাপাশি চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া রাজ্যের Group-C এবং Group-D কর্মীদেরও বেতন বাড়ছে।
05:00 PM Feb 08, 2024 IST | Koushik Dey Sarkar
সিভিক পুলিশ থেকে চুক্তিবদ্ধ কর্মীদের বেতন বৃদ্ধি রাজ্য বাজেটে
Courtesy - Facebook and Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বেতন বাড়তে(Salary Increment) চলেছে রাজ্যের Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের। বেতন বাড়তে চলেছে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া রাজ্যের Group-C এবং Group-D কর্মীদেরও(Contractual Group C and Group D Workers)। বেতন বাড়ছে রাজ্যের কাজের জন্য নিয়োগ পাওয়া IT কর্মীদেরও(Contractual IT Workers)। এদিন অর্থাৎ ৮ ফেব্রুয়ারি রাজ্য বিধানসভায় ২০২৪-২৫ অর্থবর্ষের রাজ্য বাজেট(State Budget) পেশ করেছেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য(Chandrima Bhattacharya)। তিনি সেখানেই এদিন জানান যে Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের বেতন ১ হাজার টাকা করে বাড়ানো হচ্ছে। সেই সঙ্গে তাঁদের অবসরকালীন সময় যে ভাতা দেওয়া হয় তা ২ বা ৩ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হচ্ছে।

Advertisement

চন্দ্রিমা এদিন জানান রাজ্যের কাজের জন্য বিভিন্ন দফতরের অফিসে যে চুক্তিভিত্তিক Group-C এবং Group-D কর্মী রয়েছেন তাঁদের বেতন যথাক্রমে ৩ হাজার ও ৩৫০০ টাকা করে বাড়ানো হল। এনারাও অবসরের সময় এবার থেকে ৫ লক্ষ টাকা করে পাবেন। তিনি এটাও জানান ২০২০ সালে যে সব IT কর্মীদের রাজ্য সরকারের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে আনা হয়েছে তাঁদের ক্ষেত্রেও ক্যাটাগরি অনুযায়ী বেতন বৃদ্ধি করা হচ্ছে। এই সব ক্ষেত্রে বেতন বৃদ্ধি এবং অবসরকালীন ভাতার জন্য এদিনের রাজ্য বাজেটে মোট ৫২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের বেতন বৃদ্ধি ও অবসরকালীন ভাতা প্রদানের জন্য। ২৮৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে চুক্তিভিত্তিক Group-C এবং Group-D কর্মী রয়েছেন তাঁদের বেতন বৃদ্ধি ও অবসরকালীন ভাতার জন্য। এতে লাভবান হবেন ৫০ হাজার কর্মী। আবার রাজ্যের ১২ হাজার IT কর্মীদের বেতন বৃদ্ধির জন্য ১৩২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Advertisement

এদিনের রাজ্য বাজেটে চন্দ্রিমা ভট্টাচার্য এটাও জানিয়েছেন যে, এতদিন Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের রাজ্য পুলিশে যোগদানের কোটা ছিল ১০ শতাংশ। কিন্তু আগামী অর্থবর্ষ থেকে সেই কোটা ২০ শতাংশ করে দেওয়ায় হচ্ছে। অর্থাৎ আরও বেশি সংখ্যক Civic Volunteer, Village Police ও Green Police-রা এবার রাজ্য পুলিশে সরাসরি ঢুকে যেতে পারবেন। সব মিলিয়ে এবারের রাজ্য বাজেট কার্যত Civic Volunteer থেকে Village Police ও Green Police-দের কাছে কল্পতরুর বাজেট হয়ে উঠেছে। তাঁরা এদিনের রাজ্য বাজেটকে দুইহাত বাড়িয়ে স্বাগত জানিয়েছেন এবং এর জন্য তাঁরা একযোগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee) ও রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে ধন্যবাদ জানিয়েছেন।

Advertisement
Tags :
Advertisement