For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

আর্থিক জালিয়াতির দায়ে এফটিএক্স CEO স্যাম ব্যাঙ্কম্যানের ২৫ বছরের জেল

10:39 AM Mar 29, 2024 IST | Sundeep
আর্থিক জালিয়াতির দায়ে এফটিএক্স ceo স্যাম ব্যাঙ্কম্যানের ২৫ বছরের জেল
Advertisement

নিজস্ব প্রতিনিধি: গ্রাহকদের টাকা হাতানোর অভিযোগে ডিজিটাল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি বিনিময় প্রতিষ্ঠান এফটিএক্সের প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান ফ্রাইডকে ২৫ বছরের জেলের সাজা শোনাল আদালত। গতকাল বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যানহাটন আদালতের জেলা বিচারক লুইস কাপলান ওই সাজা শুনিয়েছেন। গত বছরের শেষের দিকে আর্থিক জালিয়াতি ও অর্থ তছরূপের মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন ব্যাঙ্কম্যান।যদিও আদালতে বরাবরই নিজেকে নির্দোষ দাবি করেছিলেন এফটিএক্স প্রতিষ্ঠাতা।

Advertisement

বিটকয়েনের ব্যবসা করে কোটি-কোটি ডলার উপার্জন করেছিলেন ৩০ বছর বয়সী ব্যাঙ্কম্যান। ২০১৯ সালে আচমকাই এফটিএক্স নামে ক্রিপ্টোকারেন্সি বিনিময প্রতিষ্ঠান খোলেন। সংস্থার প্রধান কার্যালয় ছিল বাহামায়। বছর তিনেক চুটিয়ে ব্যবসা করার পরে আচমকাই ২০২২ সালের নভেম্বর মাসে এফটিএক্সকে আর্থিকভাবে দেউলিয়া ঘোষণা করার আবেদন করেন। পরে জানা যায়,মাত্র ৭২ ঘন্টায় প্রতিষ্ঠানটি থেকে ৬০০ কোটি ডলারের সম পরিমাণ অর্থ তুলে নিয়েছিলেন গ্রাহকরা। ফলে ব্যবসা চালিয়ে যাওয়ার মতো অর্থ ছিল না প্রতিষ্ঠানটির কাছে।

Advertisement

তদন্তে নেম,এ মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশ জানতে পারে, মাত্র তিন দিনে ওই বিপুল পরিমাণ অর্থ তুলে নেওয়ার মূল চক্রী ছিলেন খোদ এফটিএক্স প্রতিষ্ঠাতা স্যাম ব্যাঙ্কম্যান। মার্কিন যুক্তরাষ্ট্রের পুলিশের অনুরোধে ২০২২ সালের ডিসেম্বরে এফটিএক্স প্রতিষ্ঠাতাকে গ্রেফতার করে বাহামা পুলিশ। আমেরিকায় ফিরিয়ে এনে বিচার শুরু হয় ব্যাঙ্কম্যানের। সাধারণ মানুষের অর্থ আত্মসাতের অপরাধে ৩০ বছর বয়সী এফটিএক্স প্রতিষ্ঠাতার ৪০ থেকে ৫০ বছরের জেলের সাজার দাবি জানিয়েছিলেন সরকারি কৌঁসুলিরা।

Advertisement
Tags :
Advertisement