OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রতিভার বিকাশ ঘটাতে পড়ুয়াদের আবিষ্কারের সুযোগ স্কুলের ল্যাবে

07:54 PM Nov 01, 2023 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,বসিরহাট: বসিরহাটের প্রত্যন্ত গ্রামের সরকারি স্কুলে বিজ্ঞান গবেষণা ও নীরিক্ষার মাধ্যমে নিত্য নতুন আবিষ্কারে মশগুল পড়ুয়ারা। কোথাও আগুন লাগলে আর মানুষকে নেভাতে হবে না। স্বয়ংক্রিয় জলের কল খুলে যাবে।  নোংরা ফেলার সময় নিজে থেকেই খুলে যাবে ডাস্টবিনের মুখ। বাড়ির বাইরে কেউ অপেক্ষা করলে নিজে থেকেই কলিং বেল বেজে উঠবে। এমন সব আধুনিক প্রযুক্তির যন্ত্র এবার তৈরি করছে স্কুলের খুদে পড়ুয়ারা।

উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার বসিরহাটের বেলের ধান্যকুড়িয়া হাইস্কুলে(Dhanyakuria High School) ছাত্রছাত্রীদের জন্য তৈরি করা হয়েছে অটল টিংকারিং ল্যাব(LAB)। যেখানে ছাত্ররা পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান প্রযুক্তির পাঠ হাতে কলমে শিখছে। ইনোভেটিভ পাওয়ার বা ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে বিভিন্ন যন্ত্র তৈরি করছে ছাত্ররাই।  এজন্য এই স্কুলে প্রায়  লক্ষ টাকা ব্যয় করে তৈরি করা হয়েছে একটি স্টেম ল্যাব। ২৪ টি কম্পিউটার সহ বিভিন্ন টুলস বা যন্ত্রসহ মেশিন বসানো হয়েছে স্কুলের এই ল্যাবে। সোমবার এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে এই আধুনিক ল্যাবের উদ্বোধন করা হয় স্কুলে।বিদ্যালয়ের নবম শ্রেণির এক পড়ুয়া জানালো, বিভিন্ন যন্ত্রের সাহায্যে এখন আমরা সহজেই অনেক কিছু  তৈরি করতে পারছি। আপাতত বিভিন্ন  শ্রেণির ২৭জন পড়ুয়া এই কাজে লেগে ১১টির মতো মডেল আমরা তৈরি করতে পেরেছি। আরো অনেকেরই এতে উৎসাহ বাড়বে।

আমরাও অনেক কিছু শিখবো। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার স্কুলে বিশেষ করে রামকৃষ্ণ মিশন স্কুলগুলিতে এধরনের স্টেম ল্যাব চালু রয়েছে। স্কুলের সহ শিক্ষক অভিজিৎ পাল বলেন,  শিক্ষার্থীদের  ইনোভেটিভ পাওয়ারকে কাজে লাগিয়ে বিভিন্ন যন্ত্র তৈরি করবে ছাত্ররা। এই বিষয়ে আমাদের ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিভিন্ন টুলস,কম্পিউটার, মেশিন আমাদের দেওয়া হয়েছে। এটি কেন্দ্র সরকারের নীতি আয়োগ এর প্রস্তাবিত এবং বিজ্ঞানীদের মস্তিষ্কপ্রসূত একটি প্রকল্প। যার উদ্দেশ্য হল ছাত্র-ছাত্রীদের উদ্ভাবনী শক্তি বিকশিত করে বিজ্ঞান গবেষণার কাজে লাগানো। 

Tags :
Bashirhat School LabSchool Lab At Bashirhat For Science Students
Next Article