For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চলতি বছরের ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে মিলবে সেক্টর ফাইভের মেট্রো

চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই হাওড়া ময়দান থেকে এক মেট্রোয় চড়ে চলে আসা যাবে সেক্টর ফাইভে। লাভবান হবেন লক্ষাধিক মানুষ।
04:44 PM Jul 10, 2024 IST | Koushik Dey Sarkar
চলতি বছরের ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে মিলবে সেক্টর ফাইভের মেট্রো
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: হাওড়াবাসীর জন্য সুখবর। সব কিছু ঠিকঠাক থাকলে আর কয়েক মাত্র মাত্র অপেক্ষা করতে হবে। কেননা জানা গিয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই নাকি Kolkata Metro Railway Corporation Limited বা KMRCA হাওড়া ময়দান(Howrah Maidan) থেকে সেক্টর ফাইভ(Saltlake Sector 5) পর্যন্ত East West Metro Corridor সম্পূর্ণ ভাবে চালু করে দিতে চান। সেই লক্ষ্যপূরণের জন্য শিয়ালদা ও ধর্মতলার মাঝের অংশের কাজ দ্রুত শেষ করার ওপর জোর দেওয়া হয়েছে। এখন East West Metro দুই ভাগে চলছে। হাওড়া ময়দান থেকে ধর্মতলা এবং শিয়ালদা থেকে সেক্টর ফাইভ। কিন্তু এবার সেই বিভাজন দূর হতে বেশি দিন বাকি থাকছে না। সেক্ষেত্রে ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে এক মেট্রোয় চড়ে হাওড়া স্টেশন, ধর্মতলা, শিয়ালদা, করুণাময়ী ছুঁয়ে চলে আসা যাবে সেক্টর ফাইভে।

Advertisement

২০২৪ সালের অক্টোবরের East West Metro Corridor’র পুরো অংশে পরিষেবা শুরু করার চেষ্টা করা হচ্ছিল। যদিও পরে মনে করা হচ্ছিল যে ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চের আগে সেই পরিষেবা শুরু করা যাবে না। তবে আপাতত যা খবর, তাতে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত পুরো ১৬.৬ কিলোমিটার অংশে পরিষেবা চালু করতে চাইছে মেট্রো কর্তৃপক্ষ। এখন হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত ৪.৮ কিমি অংশ এবং শিয়ালদা থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত ৯.৪ কিমি অংশে বণিজ্যিকভাবে পরিষেবা চালু আছে। শুধুমাত্র শিয়ালদা থেকে এসপ্ল্যানেডের মধ্যে ২.৪ কিমি অংশে এখনও পরিষেবা চালু হয়নি। বউবাজারে বিপর্যয়ের জন্য ওই অংশের কাজ এখনও শেষ হয়নি। তবে শীঘ্রই সেই কাজ শেষ হয়ে যাবে বলে আশাবাদী সংশ্লিষ্ট মহল।  

Advertisement

KMRCA কর্তৃপক্ষের দাবি, যে ভাবে কাজ এগিয়েছে বা এগিয়ে চলেছে তাতে করে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই শিয়ালদা থেকে এসপ্ল্যানেড অংশে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে। ওই অংশ জুড়ে গেলেই East West Metro Corridor’র পুরো অংশে অর্থাৎ হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত অংশে বাণিজ্যিক পরিষেবা চালু হয়ে যাবে। চলতি বছরের অক্টোবর মাসে যাতে ধর্মতলা থেকে শিয়ালদা পর্যন্ত অংশ পরিদর্শনে Commission of Railway Safety বা CRS যাতে আসে তার জন্য এখন চেষ্টা করছে KMRCA। সেই পরিদর্শনের পরে দ্রুত প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গেলেই ডিসেম্বর থেকেই মিলবে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভের মেট্রো পরিষেবা।

Advertisement
Tags :
Advertisement