For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

অস্কারে সদস্য হওয়ার ডাক পেলেন একাধিক ভারতীয় তারকা, তালিকায় কে কে?

কারণ ২০২৩ সালে রাজামৌলির RRR-এর 'নাটু নাটু' সেরা মৌলিক গান হিসেবে অস্কার জিতেছিল। এছাড়াও গানটির কোরিওগ্রাফার প্রেম রক্ষিতকে আমন্ত্রণ জানানো হয়েছে 'প্রযোজনা ও প্রযুক্তি' শাখায়।
01:22 PM Jun 26, 2024 IST | Susmita
অস্কারে সদস্য হওয়ার ডাক পেলেন একাধিক ভারতীয় তারকা  তালিকায় কে কে
Advertisement

নিজস্ব প্রতিনিধি: আন্তর্জাতিক বিনোদন মহলে ফের ভারতীয়দের জয় জয়কার। বিশ্ব চলচ্চিত্র মহলের যোগ্যতম সম্মান হল অস্কার তথা আকাডেমি অ্যাওয়ার্ড। যে অনন্য পুরস্কার পাওয়ার জন্যে তারকারা ঘোটা কেরিয়ার উৎসর্গ করে দেয়। সম্প্রতি খবরে এসেছে, 'আকাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস ২০২৪' অস্কারের আয়োজনকারী সংস্থায় যোগদানের জন্য সারা বিশ্ব থেকে মোট ৪৮৭ জন শিল্পী এবং নির্বাহীকে আমন্ত্রণ জানানো হয়েছে৷ যাতে ভারত থেকে আমন্ত্রণ পেয়েছেন প্রবীণ অভিনেতা শাবানা আজমি, চলচ্চিত্র নির্মাতা এস এস রাজামৌলি, তাঁর কস্টিউম ডিজাইনার স্ত্রী রামা রাজামৌলি, নাটু নাটু কোরিওগ্রাফার প্রেম রক্ষিত এবং প্রযোজক রিতেশ সিধওয়ানি।

Advertisement

২০২৪ সালের অস্কারের এই নতুন ক্লাসে ৭১ জন অস্কার মনোনীত ব্যক্তিও রয়েছে, যাদের মধ্যে ১৯ জন অস্কার বিজয়ী। এই মূহুর্তে অস্কারের মোট সদস্য সংখ্যা ১০,৯১০ জন। যাঁদের মধ্যে ৯,০০০ এর বেশি সদস্য ভোট দেওয়ার যোগ্য।আকাডেমি তার ওয়েবসাইটে নতুন সদস্যদের ঘোষণা করেছে, এই নির্বাচনটি পেশাদার যোগ্যতার উপর ভিত্তি করে করা হয়েছে। যদিও বলিউডের প্রবীণ অভিনেত্রী শাবানা আজমি পাঁচবারের বেশি জাতীয় পুরস্কার জিতেছেন। বিজয়ী শিল্পীকে অভিনেতা শাখায় আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া এসএস রাজামৌলি এবং রমা রাজামৌলি যথাক্রমে পরিচালক, কস্টিউম ডিজাইনার শাখায় আমন্ত্রিত হয়েছেন। কারণ ২০২৩ সালে রাজামৌলির RRR-এর "নাটু নাটু" সেরা মৌলিক গান হিসেবে অস্কার জিতেছিল। এছাড়াও গানটির কোরিওগ্রাফার প্রেম রক্ষিতকে আমন্ত্রণ জানানো হয়েছে 'প্রযোজনা ও প্রযুক্তি' শাখায়।

Advertisement

এছাড়াও তালিকায় অন্যান্য সম্মানিত ভারতীয়দের মধ্যে রয়েছেন চিত্রগ্রাহক রবি বর্মন (জাপান, পনিয়িন সেলভান ), চলচ্চিত্র নির্মাতা রিমা দাস (তোরার স্বামী, ভিলেজ রকস্টার), ভারতে জন্মগ্রহণকারী কানাডিয়ান চলচ্চিত্র নির্মাতা নিশা পাহুজা, যিনি আকাডেমি পুরস্কার-মনোনীত ডকুমেন্টারি ফিল্ম টু কিল এ-এর জন্য পরিচিত। এই প্রসঙ্গে আকাডেমির সিইও বিল ক্রেমার এবং একাডেমির প্রেসিডেন্ট জ্যানেট ইয়াং জানিয়েছেন, "আমরা আকাডেমিতে এই বছরের নতুন সদস্যদের স্বাগত জানাতে পেরে রোমাঞ্চিত। বিশ্বব্যাপী এই অসাধারণ প্রতিভাবান শিল্পী এবং পেশাদাররা আমাদের চলচ্চিত্র নির্মাণ সম্প্রদায়ের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছেন।" আকাডেমি বলেছে যে ২০২৪ শ্রেণীটি ৪৪% নিয়ে গঠিত। যারা মহিলা হিসাবে চিহ্নিত, যখন ৪১% নিম্ন প্রতিনিধিত্ব করা জাতিগত/জাতিগত সম্প্রদায়ের এবং ৫৬% মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরের ৫৬টি দেশ ও অঞ্চলের।

Advertisement
Tags :
Advertisement