For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

চিকিৎসা পরিষেবার সহকারীর জন্য স্বল্প সময়ের প্রশিক্ষণ কোর্স

চিকিৎসা পরিষেবার বিভিন্ন ক্ষেত্রে সহকারী হিসেবে কাজ করার জন্য স্বল্প সময়ের প্রশিক্ষণ কোর্স শুরুর উদ্যোগ নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।
10:10 AM Dec 09, 2023 IST | Koushik Dey Sarkar
চিকিৎসা পরিষেবার সহকারীর জন্য স্বল্প সময়ের প্রশিক্ষণ কোর্স
Courtesy - Google and Facebook
Advertisement

নিজস্ব প্রতিনিধি: রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে(State Government Hospitals) চিকিৎসা পরিষেবার(Treatment Facility) বিভিন্ন ক্ষেত্রে সহকারী হিসেবে কাজ করার জন্য স্বল্প সময়ের প্রশিক্ষণ কোর্স(Short Term Medical Course) শুরু করার উদ্যোগ নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) নেতৃত্বাধীন সরকার। প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট হয়েছে মোট ১৫টি বিষয়। কারিগরি শিক্ষা ও স্বাস্থ্য দফতর যৌথভাবে প্রকল্পটি পরিচালনার সঙ্গে যুক্ত থাকবে। Clinical Establishment Act-এ নথিভুক্ত সরকারি ও বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলিতে উপযুক্ত ব্যবস্থা থাকলে কোর্সগুলি করা যাবে। যেসব প্রতিষ্ঠানে মেডিকেল, নার্সিং এবং চিকিৎসা সংক্রান্ত অন্যান্য কোর্স করানো হয়, সেখানে এই স্বল্পকালীন কোর্স চালানোর ওপর জোর দেওয়া হবে। সবকিছু খতিয়ে দেবে অনুমোদন দেবে State Council of Technical and Vocational Education and Skill Development।      

Advertisement

‘উৎকর্ষ বাংলা’ প্রকল্পের মাধ্যমে কারিগরি প্রশিক্ষণ দিয়ে তরুণ-তরুণীদের কর্মসংস্থানের যে উদ্যোগ রাজ্য সরকার নিয়েছে এটি তারই অংশ। প্রকল্পটির ব্যাপারে বিস্তারিতভাবে জানিয়ে সমস্ত জেলাশাসক, সিএমওএইচ এবং কারিগরি শিক্ষা বিভাগের অফিসারদের সম্প্রতি চিঠি পাঠানো হয়েছে। কারিগরি শিক্ষা দফতরের সচিব অনুপকুমার আগরওয়াল ও স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের চিঠিতে বলা হয়েছে, অক্টোবরে অনুষ্ঠিত আলোচনার সূত্রেই কোর্সগুলি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্দিষ্ট ১৫টি কোর্সের কয়েকটির জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক। কয়েকটি কোর্সের জন্য রসায়ন ও জীববিজ্ঞান নিয়ে উচ্চমাধ্যমিক পাশ আবশ্যক। এই কোর্সগুলি মধ্যে উল্লেখযোগ্য মেডিকেল ল্যাব সহকারী, ইসিজি, এক্স-রে টেকনিশিয়ান সহকারী, রক্ত সংগ্রাহক সহকারী, প্রবীণ ও বিশেষভাবে সক্ষমদের পরিচর্যায় সহাকারী, কার্ডিয়াক কেয়ার সহকারী, মেডিক্যাল রেডিও ইমেজিং সহকারী, হাসপাতালের প্রশাসনিক সহকারী, জরুরি চিকিৎসা সহকারী, পুষ্টি সংক্রান্ত পরিকল্পনার সহকারী , মাল্টি স্কিলড স্বাস্থ্য সহকারী প্রভৃতি।

Advertisement

প্রতিটি কোর্সের মোট সময়সীমাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। এর মধ্যে ধরা আছে থিওরি, প্রাকটিক্যাল এবং হাতেকলমে শিক্ষা। বিভিন্ন কোর্সের জন্য মোট সময়সীমা রাখা হয়েছে ৩৬০ থেকে ৭২০ ঘণ্টা। গ্রামীণ এলাকায় সাধারণ মানুষকে চিকিৎসা পরিষেবা প্রদানে যুক্ত আছেন কয়েক লক্ষ মানুষ। গ্রামীণ চিকিৎসকদের সংগঠনের মুখ্য পরামর্শদাতা মনোজ চক্রবর্তী জানান, এই কোর্সগুলি করার পর গ্রামীণ চিকিৎসা পরিষেবা প্রদানকারীদের দক্ষতা বাড়বে। তাঁরা স্বাধীনভাবে কাজ করার পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানেও কাজের সুযোগ পাবেন। কোর্সগুলির ওপর নজর রাখবে স্টেট কাউন্সিল।

Advertisement
Tags :
Advertisement