For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সাইবেরিয়া থেকে এক জোড়া বাঘ গেল দার্জিলিং - এর চিড়িয়াখানায়

03:37 PM Dec 10, 2023 IST | Subrata Roy
সাইবেরিয়া থেকে এক জোড়া বাঘ গেল দার্জিলিং   এর চিড়িয়াখানায়
Advertisement

নিজস্ব প্রতিনিধি,কলকাতা বিমানবন্দর: সাইবেরিয়া থেকে কলকাতা বিমানবন্দরে পৌঁছলো একজোড়া সাইবেরিয়ান বাঘ(Siberian Tiger) । কলকাতা বিমানবন্দর থেকে সড়কপথে এম্বুলেন্সে করে তাদের নিয়ে যাওয়া হয় দার্জিলিং চিড়িয়াখানাতে ।শনিবার রাতে এমিরেটস এর বিমানে কলকাতা আসে একজোড়া সাইবেরিয়ান বাঘ । এর মধ্যে একটি পুরুষ ও একটি মহিলা বাঘ রয়েছে । মূলত এক্সচেঞ্জ পদ্ধতিতেই এই বাঘ দুটিকে নিয়ে আসা হয় এ রাজ্যে। পরিবর্তে ভারত থেকে দুটি লাল পান্ডা পাঠানো হয়েছে সাইবেরিয়াত ।

Advertisement

কাঠের বাক্সের মধ্যে করে নিয়ে আসা হয় এই দুটি বাঘকে । কলকাতা বিমানবন্দরে উপস্থিত ছিল বন্যপ্রাণী নিয়ে যাওয়ার বিশেষ অ্যাম্বুলেন্স(Ambulance) । এই এম্বুলেন্সে করেই লারা এবং আকামাস নামে বাঘ দুটিকে নিয়ে কলকাতা থেকে দার্জিলিং এর উদ্দেশ্যে রওনা দেওয়া হয় । বাঘ দুটিকে অতি যত্ন সহকারে কলকাতা বিমানবন্দর থেকে বিশেষ অ্যাম্বুলেন্সে করে রওনা দেওয়ানোর সময় ছিল কড়া নজরদারি। এই সাইবেরিয়ান বাঘদুটিকে কলকাতা বিমানবন্দরে আনতে বিমান ও অ্যাম্বুলেন্সে যাতে কোন সমস্যা না হয়, সেজন্যে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ করা যেতে পারে, এর আগে দার্জিলিং চিড়িয়াখানায়(Darjeeling Zoo) সাইবেরিয়ান বাঘ ছিল। কিন্তু তার মৃত্যু হয়। তারপর থেকে ওই খাঁচা খালি ছিল। এরপর ভারত এবং সাইপ্রাসের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা করে জোড়া বাঘ বাংলাতে এনে সেখানে পাঠানো হয় দুটি রেড পান্ডা। দার্জিলিং চিড়িয়াখানা তে রেড পান্ডা প্রজননের ব্যবস্থা রয়েছে।

Advertisement
Tags :
Advertisement