OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

লাড্ডু দেখলে জিভে জল! নিজের অজান্তেই ক্ষতি করছেন না তো ?

02:14 PM Jun 27, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি :  অনুষ্ঠান বাড়ি হোক বা খুশির খবর, মিষ্টিমুখ না করলে চলে। অনেকেই আছেন যাঁরা মিষ্টি খাবারের প্রতি ঝোঁকেন বেশি। বিশেষ করে লাড্ডু। লাড্ডু দেখলেই মনে লাড্ডু ফোটে। কোনকিছু না ভেবেই তাই মুখে পুরে নেন টপাটপ। রোজ লাড্ডু খেয়ে ভুল করে বসেন। একগুচ্ছ সমস্যায় ভোগেন তাঁরা। তাই সতর্ক করছে চিকিৎসকেরা। জেনে নিন রোজ লাড্ডু খেলে কি হয়।

মেদ বাড়ায় : মিষ্টি খাবার মানেই ক্যালোরির ভাণ্ডার। আর যে কোনও হাই ক্যালোরি খাবার খেলে যে ওজন বাড়বেই, ওজনের পাশপাশি মেদ বাড়ার ও আশঙ্কা থাকে। আর মেদ বাড়লে কোলেস্টেরল, হাই প্রেশার, ডায়াবিটিস সহ একাধিক জটিল অসুখ তৈরি হয়।

হাই কোলেস্টরলের ঝুঁকি : মিষ্টি খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। যার ফলে বাড়ে এলডিএল লেভেল। এছাড়াও এতে মজুত চিনির কারণে বৃদ্ধি পায় ট্রাইগ্লিসারাইডস। ফলে হার্ট অ্যাটাক, পেরিফেরাল আর্টারি ডিজিজ থেকে শুরু করে একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে।

পেট খারাপ : শুধু গ্যাস, অ্যাসিডিটি নয়, অনেক সময় দোকানের তৈরি লাড্ডু খেয়ে হতে পারে ফুড পয়জনিং। যার ফলে বমি, ডায়ারিয়াও হতে পারে। সতর্ক থাকা প্রয়োজন।

উল্লেখ্য, ভয় পাওয়ার কিছু নেই। তাই বলে লাড্ডু খাওয়া বন্ধ করে দেবেন এমন নয়, তবে মাঝেমধ্যে সামান্য খাওয়াই যেতে পারে। সুস্থ মানুষ চাইলে মাসে ১-২টো লাড্ডু খেতেই পারেন। তবে এই মিষ্টি খাবার খেলে সেদিন ভাত, রুটির মতো কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সেই সঙ্গে দিনে অন্ততপক্ষে ৪০ থেকে ৪৫ মিনিট করুন ব্যায়াম। ব্যস, তাহলেই কিন্তু দেহে মজুত অত্যধিক ক্যালোরির চিন্তা শেষ।

তবে আপনি লাড্ডু ডায়েটে রাখবেন কি না এই বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন।

Tags :
diet chat for weight gaindiet chat for weight losshealthy lifestyleLaddu Side Effects
Next Article