OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর ও জুরিখ

04:10 PM Nov 30, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

আন্তর্জাতিক ডেস্ক: সম্প্রতি প্রকাশিত হয়েছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা। সবচেয়ে প্রথমে রয়েছে, সিঙ্গাপুর ও জুরিখ। এরপরেই রয়েছে জেনেভা, নিউইয়র্ক ও হংকং।

এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় মুদ্রায় ২০০টির বেশি পণ্য ও সেবার মূল্য বিবেচনায় বছরের হিসাবে এবার ৭ দশমিক ৪ শতাংশ মূল্য বেড়েছে বলে জানিয়েছে ইআইইউ। সংস্থাটি আরও জানায়, গত বছরের রেকর্ড ৮ দশমিক ১ শতাংশ থেকে এটি কিছুটা কম হলেও ২০১৭-২০২১ সালের মূল্য বৃদ্ধির প্রবণতার চেয়ে বেশি।

বেশ কয়েকটি ক্যাটাগরিতে উচ্চ মূল্যস্তরের কারণে সিঙ্গাপুর গত এগারো বছরে নবমবারের মতো ব়্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরে এসেছে। মূলত যানবাহনের সংখ্যা নিয়ন্ত্রণে সরকারের কঠোর অবস্থানের কারণে সেখানে পরিবহন খরচ বিশ্বের সবচেয়ে বেশি। এই দেশটি পোশাক, মুদি এবং অ্যালকোহলের জন্য সবচেয়ে ব্যয়বহুল। তবে বিশ্বব্যাপী জীবনযাত্রার ব্যয়-সংকট এখনও শেষ হয়নি। তবে বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্যমূল্য বৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম।

জুরিখের এই উত্থান সুইস ফ্রাঙ্কের শক্তি এবং মুদি, গৃহস্থালি পণ্য এবং বিনোদনের উচ্চ মূল্যকে প্রতিফলিত করে। জেনেভা ও নিউইয়র্ক যৌথভাবে তৃতীয়, হংকং পঞ্চম এবং লস অ্যাঞ্জেলেস ষষ্ঠ স্থানে রয়েছে। অন্যান্য অঞ্চলের তুলনায় এশিয়ায় তুলনামূলকভাবে কম দাম বৃদ্ধি অব্যাহত রয়েছে। জাপানের ওসাকা ও টোকিওর পাশাপাশি চীনের নানজিং, উশি, দালিয়ান এবং বেইজিং এই বছরের ব়্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশি পিছিয়ে পড়েছে।

Tags :
Expansive CitiesSingaporeZurich
Next Article