OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ব্রিটেনের সংসদ নির্বাচনে লড়ছেন ছয় বাংলাদেশি ললনা

08:23 PM Jun 22, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, লন্ডন: আগামী মাসে অর্থা‍ৎ জুলাইয়ে ব্রিটেনে জাতীয় সংসদ নির্বাচন। আর ওই নির্বাচনে লড়াইয়ের ময়দানে রয়েছেন ছয় বাংলাদেশি বংশোদ্ভুত ললনা। তার মধ্যে চার জন আগে ভোটে লড়লেও দু’জন এবারই প্রথম লড়ছেন। সবচেয়ে লক্ষ্যণীয়, ব্রিটেনের সংসদ নির্বাচনে লড়াইয়ের আসরে নামা ছয় বঙ্গ ললনা-ই বিরোধী দল লেবার পার্টির হয়ে প্রার্থী হয়েছেন। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, ছয় জনেরই জয়ের বিপুল সম্ভাবনা রয়েছে এবং লেবার পার্টির নেতৃত্বে সরকার গঠন হলে এদের কেউ-কেউ নয়া মন্ত্রিসভাতেও ঠাঁই পেতে পারেন। এক নজরে দেখে নেওয়া যাক কোন ছয় বঙ্গ ললনা ব্রিটেনের সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন-

রুশনারা আলী- ব্রিটেনের সংসদে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসাবে সাংসদ হওয়ার কৃতিত্ব গড়েছিলেন রুশনারা আলী। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ২০১০ সাল থেকে টানা চারবার সাংসদ নির্বাচিত হয়েছেন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রীর পাশাপাশি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী হিসাবে নিযুক্ত হন।

রূপা হক-  পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনের বিদায়ী সাংসদ রূপা হক।  লেবার পার্টির হয়ে ২০১৫ সালে প্রথমবারের মতো সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছিলেন। তার পর টানা তিনবার তিনি সাংসদ নির্বাচিত হয়েছেন। ২০১৬ সালের অক্টোবরে লেবার পার্টির ছায়া স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান।

টিউলিপ সিদ্দিক- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে। ২০১৫ সালে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে প্রথমবার লেবার পার্টির হয়ে ভোটের ময়দানে নেমেই বাজিমাত করেছিলেন। টানা তিন বারের সাংসদ টিউলিপ ২০১৬ সাল থেকে ছায়া শিক্ষামন্ত্রী, সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ারপার্সনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বও পালন করেছেন।

আফসানা বেগম-- পূর্ব লন্ডনের পপলার অ্যান্ড লাইমহাউস আসন থেকে লেবার পার্টির মনোনয়নে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন। আফসানার জন্ম ও বেড়ে ওঠা টাওয়ার হ্যামলেটসেই। তাঁর আদি বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুরে। গাজায় ইজরায়েলি আগ্রাসনের প্রতিবাদে ব্রিটিশ সংসদে সোচ্চার হওয়ার পাশাপাশি গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দিয়ে চর্চায় চলে আসেন।

রুমি চৌধুরী- এবারই প্রথম সংসদ নির্বাচনে লড়ছেন রুমি চৌধুরী। ২০২৩ সালে লুটন কাউন্সিল থেকে প্রথমবারের মতো কাউন্সিলর নির্বাচিত হন। এবারের ভোটে তিনি লড়ছেন শাসকদল কনজারভেটিভ পার্টির নেতা ও প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেল।

রুফিয়া আশরাফ-নর্থাম্পটন টাউন কাউন্সিলের মেয়র ও কাউন্সিলর। লেবার পার্টির হয়ে সাউথ নর্থাম্পটন আসন থেকে প্রার্থী হয়েছেন। আসনটি দীর্ঘদিন ধরে কনজারভেটিভ পার্টির দখলে।

Tags :
Six Bangladeshi originUK Parliament Election
Next Article