OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

নাগাল্যান্ডের কয়লা খনিতে ভয়াবহ দুঘটনা, ৬ শ্রমিকের মৃত্যু

11:06 AM Jan 26, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : নাগাল্যান্ডের কয়লা খনিতে আগুন লেগে ছয় জন শ্রমিকের মৃত্যু হয়েছে। গুরুতর আহত হয়েছেন চার জন। জানা গিয়েছে, মৃত শ্রমিকরা প্রতিবেশি রাজ্য অসম থেকে এসেছিলেন। আহতদের অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে নাগাল্যান্ডের ওখা জেলায় রিসায়ন নামে একটি প্রত্যন্ত গ্রামে একটি কয়লা খনিতে। বৃহস্পতিবার সন্ধ্যায় দশ জন শ্রমিক কয়লা খনিতে আটকে পড়ে। খনিতে আগুন লেগে এই মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় ছয় জন শ্রমিকের মৃত্যু হয়। বাকি চার জনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। কীভাবে এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটল, সেবিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ওখা জেলা প্রশাসন। জানা গিয়েছে, যে সব শ্রমিকের মৃত্যু হয়েছে, তাঁরা অসমের সোনিতপুর থেকে এসেছে।

জানা গিয়েছে, খনিতে কাজ করার ক্ষেত্রে শ্রমিকদের জন্য নিরাপত্তা বিধি থাকে। নাগাল্যান্ডের কয়লা খনিতে কয়লা উত্তোলন অবৈধ নয়। তবে ওই সব কয়লা খনিতে সরকারের নিয়ন্ত্রণ থাকে না। নাগাল্যান্ড সরকারের আধিকারিকরা জানিয়েছেন, শ্রমিকদের কাজ করার জন্য যে সব নিরাপত্তা বিধি মানা দরকার, সেই সব কোনও ব্যবস্থাই রাখা হয়নি।

এর আগেও নাগাল্যান্ডের এই সব কয়লা খনিতে একাধিক দুর্ঘটনা ঘটেছে। একের পর এক এই দুর্ঘটনার জন্য ২০১৪ সালে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল এই সব খনি থেকে কয়লা উত্তোলনের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে। তবে এরপরও স্থানীয় আদিবাসী সম্প্রদায়ের মানুষের কথা ভেবে নাগাল্যান্ড সরকার জানিয়েছিল, নিরাপত্তা বিধি মেনে ও বৈজ্ঞানিক পদ্ধতিতে নাগাল্যান্ডের খনি থেকে কয়লা উত্তোলন করা হবে। সরকারের সেই আশ্বাসের পরও ফের আরও একবার শ্রমিক মৃত্যুর ঘটনা ঘটে গেল।

Tags :
Coal Mine.Labour Deathnagaland
Next Article