OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ছয়টি বিষয় পড়াচ্ছেন একজন শিক্ষক, সমস্যা সমাধানে উদ্যোগী কলকাতা পুরসভা

07:36 PM Dec 23, 2023 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : একসঙ্গে ছয়টি বিষয় পড়াচ্ছেন একজন শিক্ষকই। ইতিহাস, ভুগোল থেকে শুরু করে অঙ্ক সব বিষয়ে পড়াচ্ছেন একজন শিক্ষকই। এই আজবকাণ্ড চলছে সেলিমপুর কেএমসি স্কুলে। তবে স্কুলের এই দৈনদশা নিয়ে অবগত কলকাতা পুরসভা। সমাধানের রাস্তা খুঁজে দ্রুত পদক্ষেপের আশ্বাস পুরসভার।

প্রি প্রাইমারি থেকে শুরু করে ক্লাস ফাইভ পর্যন্ত ছটি ক্লাসে মোট ৪০ জন শিক্ষক রয়েছেন। কিন্তু স্কুলে উপস্থিতির হার মেরেকেটে ১৫ থেকে ২০ জনই থাকে। যেহেতু ছাত্রছাত্রীর সংখ্যা অত্যন্ত কম তাই সকলকে এক জায়গায় বসিয়ে বিভিন্ন বিষয়ে সাবলীলভাবে পড়াতে পারেন সুফল কুমার মণ্ডল।

এভাবে সকলকে একসঙ্গে বসিয়ে পড়ানো কী সম্ভব? এই প্রসঙ্গে সুফলবাবু জানান, একসঙ্গে ছটি বিষয় পড়ানো কখনও সম্ভব নয়। কিন্তু পরিস্থিতির চাপে পড়ে পড়াতেই হচ্ছে। এভাবে পড়ানো য়ায় না। কিন্তু চালাতেই হচ্ছে। এই প্রসঙ্গে এলাকার এক বাসিন্দা জানান, একটা সময়ে স্কুলটি খুব ভালোই চলত। কিন্তু ধীরে ধীরে স্কুলে ছাত্র সংখ্যা কমতে থাকে। যাদের এখন অন্যত্র পড়ানোর ক্ষমতা নেই, তাঁরাও এখন এই স্কুলে ছেলেমেয়েদের পড়তে পাঠাতে চাইছেন না।

স্কুলের এই দৈনদশা নিয়ে ইতিমধ্যে চিন্তাভাবনা শুরু করেছে কলকাতা পুরনিগম। কলকাতা পুরনিগমের মেয়র পারিষদ সন্দীপন সাহা জানিয়েছেন, এলাকায় কাছাকাছি কয়েকটি স্কুলকে একসঙ্গে যুক্ত করে দেওয়া চিন্তাভাবনা চলছে। এরফলে একদিকে যেমন ছাত্রছাত্রীদের সংখ্যা বাড়বে তেমনি শিক্ষকদের সংখ্যাও বাড়বে।

Tags :
KmcKolkataSchoolTeacher
Next Article