OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

প্রীতির জায়গায় অভিনয়ের সুযোগ কেন হাতছাড়া করেন স্মৃতি ইরানি?

আমার একাধিক পারিবারিক দায়িত্ব ছিল। আমি চাইনি যে, এই বিজ্ঞাপন আমার পরিবারের সদস্যদের জন্য বিব্রতকর হয়ে উঠুক। তাই আমি একজন অভিনেতা হিসেবে আমার জীবন মর্যাদার সঙ্গে পরিচালনা করতে চেয়েছিলাম।
06:34 PM Apr 05, 2024 IST | Sushmitaa

নিজস্ব প্রতিনিধি: কেন্দ্রীয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রী, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী স্মৃতি ইরানি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দ্বিতীয় মন্ত্রিসভায় তিনি হলেন সর্বকনিষ্ঠ মন্ত্রী। যদিও তিনি এর আগে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী, তথ্য ও সম্প্রচার মন্ত্রী, বস্তুমন্ত্রী ছিলেন। তবে কেন্দ্রীয় মন্ত্রীর প্রাথমিক পরিচয় কিন্তু অভিনেত্রী, ফ্যাশন মডেল এবং টেলিভিশন প্রযোজক হিসেবেই। অনেক কষ্ট করে তিনি বলিউডে নিজের জায়গা বানিয়েছিলেন। কিন্তু রাজনৈতিক কেরিয়ার শুরুর পরেই অভিনয় জীবনকে বিদায় জানান স্মৃতি ইরানি। তাঁর অভিনীত হিট শো 'কিউ কি সাস ভি কাভি বহু থি (KSBKBT)', আজ একটি ঘরোয়া শো। ঘরে ঘরে তিনি তুলসী নামেই খ্যাত। তবে তিনি যখন অভিনয় শুরু করেন তাঁর পারিশ্রমিক ছিল অতি সামান্য।

শুরুতে তাঁর অভিনয়ের বিষয়ে কোনও অভিজ্ঞতাই ছিল না। দুই-তিন বছর অভিনয়ের পর তিনি অপ্রতিরোধ্য হয়েছিলেন। তিনি' দিল চাহতা হ্যায়'-এর মতো একাধিক ছবিতে অভিনয়ের সুযোগও পেয়েছিলেন। কিন্তু তাঁর রাজনীতির জন্যে তা হারাতে হয়। সম্প্রতি একটি সাক্ষাৎকারে স্মৃতি বলেন, “আমি যখন অভিনয় ছাড়ি, তখন আমি ভারতীয় টেলিভিশনে সর্বাধিক পারিশ্রমিকপ্রাপ্ত অভিনেতা ছিলাম। কিন্তু আমারও কিছু শর্ত ছিল। অনেক সুযোগ মিস করেছি। আমি পান মসলার বিজ্ঞাপন করারও ডাক পাই। প্রচুর অর্থ দিত, কিন্তু একজন পেশাদার হিসাবে নিজেকে নিয়ে আমার আলাদা দৃষ্টিভঙ্গি ছিল, তাই আমি এটি করিনি।”

রাজনীতিবিদ আরও বলেন, “আমার একাধিক পারিবারিক দায়িত্ব ছিল। আমি চাইনি যে, এই বিজ্ঞাপন আমার পরিবারের সদস্যদের জন্য বিব্রতকর হয়ে উঠুক। তাই আমি একজন অভিনেতা হিসেবে আমার জীবন মর্যাদার সঙ্গে পরিচালনা করতে চেয়েছিলাম। যেখানে KSBKBT-এর প্রথম ৩ মাসেও আমাকে সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু আমি তখন সন্তানসম্ভবা ছিলাম। আমি জানতাম যে আমি সন্তান নিতে চাই, আমি দৌড়ে কোন নায়িকা হতে পারব না। সেই সিনেমাগুলির মধ্যে একটি ছিল দিল চাহতা হ্যায়। যেটিতে আমাকে অডিশন দিতে বললেও আমি স্পষ্ট না বলে দিয়েছিলাম।"

তবে তাকে কোন নায়িকার ভূমিকার প্রস্তাব দেওয়া হয়েছিল সে সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, স্মৃতি বলেছিলেন,"না প্রীতি জিনতার জায়গায় নয়, অন্যান্য মহিলাদের মধ্যে একজন ছিল।" আমির খান, অক্ষয় খান্না এবং সাইফ আলি খান অভিনীত দিল চাহতা হ্যায় দিয়ে ফারহান আখতার তার পরিচালনায় আত্মপ্রকাশ করেন। ছবিটিতে প্রীতি জিনতা, সোনালি কুলকার্নি এবং ডিম্পল কাপাডিয়াও অভিনয় করেছিলেন। এটি ২০০১ সালে মুক্তি পায়। আর স্মৃতি ইরানি ২০০৩ সালে রাজনীতি তে প্রবেশ করেন এবং মহারাষ্ট্র যুব শাখার ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন।

Tags :
Smriti Irani
Next Article