For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

মূত্রনালির সংক্রমণের থেকে বাঁচতে কিছু ঘরোয়া টোটকা

কিন্তু মূত্রনালির সংক্রমণ অতীব জটিল, তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এই রোগের জন্যে কোনও ওষুধ খাওয়া ঠিক নয়।
08:02 PM Mar 10, 2024 IST | Sushmitaa
মূত্রনালির সংক্রমণের থেকে বাঁচতে কিছু ঘরোয়া টোটকা
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মানুষ কত ধরনের রোগের শিকার। যার মধ্যে একটি মূত্রনালির সংক্রমণ বা ইউটিআই এর সমস্যা। এর ফলে প্রস্রাবের জ্বালাপোড়া, ঘন ঘন প্রস্রাব হয়। তবে অনেকেই এমন উপসর্গকে গুরুতর বলে মনে করেন না, বা অনেকেই ব্যস্ততার কারণে ডাক্তারের কাছে যেতে পারেন না। কেউ কেউ আবার আশপাশের ওষুধের দোকান থেকে ওষুধ কিনে খেতে শুরু করেন। কিন্তু এ সব করে আপনি ডেকে আনছেন না তো কঠিন রোগ। অনেকে আবার এই বিষয়ে ডাক্তারের সঙ্গে কথা বলতে লজ্জা পান। তাই ডাক্তারের কাছে যেতে চান না। কিন্তু মূত্রনালির সংক্রমণ অতীব জটিল, তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এই রোগের জন্যে কোনও ওষুধ খাওয়া ঠিক নয়। তাই প্রাথমিক অবস্থাতেই এই সমস্যা কমাতে কিছু ঘরোয়া টোটকার সাহায্য নিতে পারেন। 

Advertisement

পর্যাপ্ত জল খান: মূত্রনালিতে সংক্রমণ হলে শরীরে যাতে জলের ঘাটতি না হয়, সে বিষয় নজর রাখুন। প্রস্রাবের রঙের দিকেও নজর রাখুন। একজন মানুষের প্রতি ৪ থেকে ৫ ঘণ্টা পর পর প্রস্রাব হওয়া উচিত। আবার খুব বেশি ক্ষণ প্রস্রাব চেপে রাখবেন না। 

Advertisement

ভিটামিন সি-যুক্ত ফল খান : মূত্রনালির সংক্রমণ হলে ভিটামিন সি রয়েছে এমন ফল খান, কারণ এতে অ্যাসিডের পরিমাণ বেশি থাকে যা ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। এছাড়াও 

প্রোবায়োটিক জাতীয় খাবার খেতে পারেন। এছাড়া দই, ঘোল, লাচ্ছি খেলেও উপকার পেতে পারেন।

পরিচ্ছন্নতা বজায় রাখুন : মূত্রনালির সংক্রমণের অন্যতম কারণ হল অপরিচ্ছন্নতা। তাই প্রতিবার প্রস্রাব করার পর জল দিয়ে মূত্রনালী পরিষ্কার করুন, ঘাম জমতে দেবেন। আর সর্বদা পরিষ্কার অন্তর্বাস পরুন।

Advertisement
Tags :
Advertisement