OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মোনালিসার ছবিতে স্যুপ ছিটিয়ে বিক্ষোভ প্রদর্শন, কিন্তু কেন?

06:08 PM Jan 28, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : মোনালিসার ছবিতে সুপ ছিটিয়ে প্রতিবাদ দেখালেন বিক্ষোভকারীরা। ঘটনাটি ঘটেছে প্যারিসের লুভর মিউজিয়ামে। রবিবার এই অভিনব কায়দাতেই প্রতিবাদ জানাতে দেখা গেল দুই বিক্ষোভকারীকে।

জানা গিয়েছে, রবিবার লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসা ছবিতে লাল ও কমলা রঙয়ের সুপ ছিটিয়ে বিক্ষোভ দেখান দুই জন মহিলা। সম্প্রতি এএফপি সংবাদ সংস্থার তরফে একটি ভিডিও প্রকাশিত হয়েছে। সেখানে মোনালিসার ছবিতে সুপ ছিটিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে। কিন্তু কী কারণে এই কাণ্ড ঘটালেন ওই দুই মহিলা। এই প্রসঙ্গে বিক্ষোভকারীরা জানান, ‘আমরা জানতে চাই, কোনটা খুব গুরুত্বপূর্ণ। ছবি আঁকা নাকি সুষম খাদ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া?’ একইসঙ্গে তাঁরা জানান, দেশের কৃষি ব্যবস্থা ভেঙে পডছে। কৃষকদের মৃত্যু হচ্ছে। কৃষকরা তাঁদের ন্যায্য প্রাপ্য পাচ্ছেন না। সেইকারণেই এই বিক্ষোভ।‘ উল্লেখ্য, সম্প্রতি বিক্ষোভ প্রশমনের জন্য একাধিক প্রকল্পের কথা ঘোষণা করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী গ্যাব্রিয়াল অট্টাল। কিন্তু তা সত্বেও দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখানো হচ্ছে।

এর আগেও মোনালিসার ছবিকে কেন্দ্র করে বিক্ষোভ প্রদর্শনের ঘটনা ঘটেছে। ২০২২ সালের মে মাসে মোনালিসার ছবিকে লক্ষ্য করে কাস্টার্ড পাই ছুড়ে মেরেছিলেন ৩৭ বছর বয়সি এক ব্যক্তি। তাঁর মতে, যিনি এই ছবি এঁকেছেন, তিনি বাস্তব পরিস্থিতির কথা চিন্তা করেননি। যদিও সেইসময় ছবিটি মোটা কাঁচের গ্লাস দিয়ে ঘেরা থাকায় ছবিটির কোনও ক্ষতি হয়নি।

Tags :
FranceMonalisaParis
Next Article