OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আফগানিস্তানকে দুরমুশ করে ফাইনালে দক্ষিণ আফ্রিকা

09:08 AM Jun 27, 2024 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি: সাড়া জাগিয়ে প্রথমবার টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিলেন রশিদ খানরা। কিন্তু বৃহস্পতিবার সকালে দক্ষিণ আফ্রিকার বোলারদের আগুনে বোলিংয়ে মাত্র ৫৬ রানেই গুটিয়ে যান। জবাবে ৮.৫ ওভারে এক উইকেট হারিয়েই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেন আইডেন মার্করামরা। ৯ উইকেটে জিতে ফাইনালে পৌঁছে গেল প্রোটিয়ারা।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে টসে জিতে এদিন প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। আর তাঁর সেই সিদ্ধান্ত আত্মঘাতী হয়ে দাঁড়ায়। সবুজ পিচে বলের গতি ও সুইং বুঝতে হিমশিম খান ইব্রাহিম জাদরানরা। প্রোটিয়া পেসার কাগিসো রাবাডা আর মার্কো জানসেনের বল সামলাতে নাকানিচোবানি খান। প্রথম ওভারেই ফিরে যান রহমানুল্লাহ গুরবাজ (০)। গুলবাদিন নায়েবও (৯) ব্যাট হাতে জ্বলে উঠতে ব্যর্থ। চতুর্থ ওভারে বল করতে এসে জোড়া ধাক্কা দেন কাগিসো রাবাডা। প্রথম বলে ফেরান ইব্রাহিম জাদরানকে (২)। চতুর্থ বলে ফেরান মহম্মদ নবিকে (০)। পরের ওভারে মার্কো জানসেনের বলে ফিরে যান নানগেলিয়া খারোটে (২)। প্রথম পাওয়ার প্লে-তে ২৩ রানে পাঁচ উইকেট খুঁইয়ে চরম বিপাকে পড়ে আফগানরা। কেউ পরিত্রাতা হয়ে দাঁড়াতে পারেননি। করিম জানাত (৮), রশিদ খান (৮), নূর আমেদ (০), নাভিন উল হক (২) দ্রুত ফিরে যান। ১১.৫ ওভারে ৫৬ রানে গুটিয়ে যায় আফগানরা। আজমাতুল্লাহ ওমরজাই (১০) বাদে কেউই দুই অঙ্কের রান পাননি। আফগানদের ইনিংসে সর্বোচ্চ রান অতিরিক্তের (১৩)। দক্ষিণ আফ্রিকার তরফে তাবরেজ শামসি ১.৫ ওভারে ৬ রান খরচ করে তিন উইকেট নিয়েছেন। মার্কো জানসেনও ১৬ ওভারে ৩ উইকেট নিয়েছেন।

জয়ের জন্য ৫৭ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে শুরুতেই কুইন্টন ডি’ককের (৫) উইকেট খুঁইয়ে বিপদে পড়ে দক্ষিণ আফ্রিকা। কিন্তু আফগান বোলারদের মাথায় চড়তে দেননি রেজা হেন্ড্রিক্স ও অধিনায়ক আইডেন মার্করাম। মাথা ঠাণ্ডা করে আফগান বোলারদের মোকাবিলা করে ৮.৫ বলেই দলকে জয় এনে দেন দুজনে। রেজা ২৫ বলে ২৯ এবং আইডেন মার্করাম ২১ বলে ২৩ রান করে অপরাজিত থাকেন।

Tags :
South Africa Beat AfghanistanSouth Africa Vs AfghanistanT20 World Cup
Next Article