OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

রক্তচোষা ছারপোকার জ্বালায় অতিষ্ঠ দক্ষিণ কোরিয়া

03:08 PM Nov 07, 2023 IST | Ayantika Saha
Custardy: Goggle

আর্ন্তজাতিক ডেস্ক: প্রথমে ফ্রান্স এবং যুক্তরাজ্যে। এবার ছারপোকার যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে উঠেছে দক্ষিণ কোরিয়ার মানুষজন। হঠাৎ করে ছোট্ট এই রক্তচোষা প্রাণীর প্রাদুর্ভাবে দক্ষিণ কোরিয়া জুড়ে তৈরি হয়েছে উদ্বেগ। 

এক স্থানীয় গণমাধ্যম অনুয়ায়ী, গত ৫ নভেম্বর পর্যন্ত রাজধানী সিউল, বুসান ও ইনচেওন শহরের অন্তত ১৭টি জায়গায় ছারপোকার উৎপাতের খবর পাওয়া গেছে। এমনকি পরিস্থিতি মোকাবিলায় ৫০ কোটি ওন (৩ লাখ ৮৩ হাজার মার্কিন ডলার) তহবিল ঘোষণা করেছে সিউল কর্তৃপক্ষ। এর জন্য় তৈরী হয়েছে একটি বিশেষ দলও।

এর আগে ১৯৬০’র দশকে দক্ষিণ কোরিয়ায়(South Korea) দেশব্যাপী অভিযান চালিয়ে ছারপোকা(Bug) নির্মূল করা হয়েছিল বলে মনে করা হতো। কিন্তু গত সেপ্টেম্বরের শুরুর দিকে দায়েগু শহরের একটি বিশ্ববিদ্যালয়ে ফের ছারপোকার উৎপাত শুরুর খবর পাওয়া যায়। পরে এই পোকাটি পাওয়া যায় পর্যটকদের(Tourist) বাসস্থান ও স্টিম বাথ সেন্টারে।

ইতিমধ্য়েই পরিচ্ছন্নতা পরিস্থিতি খতিয়ে দেখার জন্য় হোটেল, বাথ হাউসসহ প্রায় ৩ হাজার ২০০টি স্থাপনা পরিদর্শনের ঘোষণা দিয়েছে সিউল মেট্রোপলিটন কর্তৃপক্ষ। ছারপোকা দমনে বেসরকারি বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছে তারা। এছাড়া গণপরিবহনের(Public Transport)  সিটগুলো নিয়মিত গরম বাষ্পের (হট-স্টিম) মাধ্যমে পরিষ্কার করার পরিকল্পনা নিয়েছে সিউল কর্তৃপক্ষ।

এক স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ছারপোকার ভয়ে দক্ষিণ কোরিয়ার বহু মানুষ আজকাল সিনেমা হল(Cinema Hall)  ও গণপরিবহন এড়িয়ে চলছেন। পোকার কামড় খেয়ে অনেকেই দ্বারস্থ সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলোর। তবে এখন কী করলে এই যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে, তার পরামর্শ চাইচ্ছেন পুরো দক্ষিণ কোরিয়া।

Tags :
BugCINEMA HALLPublic TransportSouth KoreaTourist
Next Article