For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল স্পেন-নরওয়ে-আয়ারল্যান্ড

07:26 PM May 28, 2024 IST | Sundeep
প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল স্পেন নরওয়ে আয়ারল্যান্ড
Advertisement

আন্তর্জাতিক ডেস্ক: ইজরায়েলের আপত্তিকে পাত্তা না দিয়ে পূর্ব ঘোষণামতো মঙ্গলবার প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিল স্পেন-আয়ারল্যান্ড ও নরওয়ে। আর ওই তিন দেশের স্বীকৃতি পাওয়ায় গাজা ভূখণ্ডে উ‍ৎসবে মেতে উঠেছেন ফিলিস্তিনিরা। এদিন প্যালেস্টাইনকে স্বাধিন রাষ্ট্রের স্বীকৃতি দিতে গিয়ে স্পেন-নরওয়ে ও আয়ারল্যান্ডের তরফে বলা হয়েছে, গাজায় যুদ্ধবিরতি চালুর বিষয়টিকে জোরদার করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে গত কয়েক দশক ধরে চলা সঙ্ঘাত চলছে। গত ৭ অক্টোবর প্যালেস্তানিয় মুক্তিকামী সংগঠন হামাসের হামলার পরে গাজা ও রাফা-সহ প্যালেস্টাইনের ভূখণ্ডে লাগাতার হামলা চালিয়ে চলেছে ইজরায়েলি জল্লাদরা। ওই হামলায় ৩৬ হাজারের বেশি নিরীহ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। গত কয়েক সপ্তাহ ধরে দুই দেশের মধ্যে সঙ্ঘাত নিরসনে প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করার কথা জানিয়েছিল। মধ্যপ্রাচ্যে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনার ক্ষেত্রেই ওই পদক্ষেপের কথাও বলা হয়েছিল।

Advertisement

গত ২২ মে প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দেওয়ার কথা ঘোষণা করতে গিয়ে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস বলেছিলেন, ‘আজকের দিনটি প্যালেস্টাইন ও আয়ারল্যান্ডের জন্য একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ।’ স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সংসদে দাঁড়িয়ে বলেছেন, ‘শান্তি, ন্যায়বিচার ও সমন্বয়ের জন্য প্যালেস্টাইনকে স্বীকৃতি দেওয়া হচ্ছে।’ ইতিমধ্যেই প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি দিয়েছে শক্তিশালী ইউরোপীয় ইউনিয়নের একাধিক সদস্য দেশ। তালিকায় রয়েছে সুইডেন, সাইপ্রাস, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, স্লোভাকিয়া, রোমানিয়া ও বুলগেরিয়া। এদিন স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড স্বীকৃতি দেওয়ায় অনেকটাই চাপে পড়ে গেল ইজরায়েল। সূত্রের খবর, ইউরোপের আরও একাধিক দেশ প্যালেস্টাইনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেওয়ার পথে হাঁটতে চলেছে। ইতিমধ্যেই রাষ্ট্রপুঞ্জের ১৯৩টি দেশের মধ্যে ১৪৪টি দেশ প্যালেস্টাইনকে স্বীকৃতি দিয়েছে।  

Advertisement
Tags :
Advertisement