For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

দেশজুড়ে ফিকে মোদি ম্যাজিক, ১৫০ আসনে সভা, জয় মাত্র ৮৫ আসনে

06:11 PM Jun 05, 2024 IST | Sundeep
দেশজুড়ে ফিকে মোদি ম্যাজিক  ১৫০ আসনে সভা  জয় মাত্র ৮৫ আসনে
Advertisement

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সদ্য সমাপ্ত লোকসভার ভোটে ভোটারদের মন জয়ে ‘মোদির গ্যারান্টি’র কথা ঢালাও করে প্রচার করেছিল বিজেপি। কিন্তু ‘মোদির গ্যারান্ট’র উপরে যে দেশবাসীর বিশ্বাস নেই, ফলাফলেই তা প্রমাণিত। সরকার গঠনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আসন জোটাতে পারেনি বিজেপি। সব ঠিকঠাক থাকলে নীতীশ কুমার আর চন্দ্রবাবু নাইডুর ‘দয়ায়’ তৃতীয়বার প্রধানমন্ত্রীর কুর্সিতে বসবেন নরেন্দ্র মোদি। ২০১৪ ও ২০১৯ সালের ভোটে দেশজুড়ে যে মোদি ঝড় ছিল, তা সদ্য সমাপ্ত লোকসভা ভোটে মৃদুমন্দ হাওয়া হয়ে বয়ে যেতে পারেনি। নির্বাচনী সভায় মোদির সাফল্যর হার এক ধাক্কায় ২৯ শতাংশ কমেছে।

Advertisement

পরিসংখ্যান অনুযায়ী, মার্চের ৩১ থেকে মে মাসের ৩০ তারিখ পর্যন্ত বিজেপি ও এনডিএ’র শরিক দলগুলির প্রার্থীদের হয়ে ১৫১টি লোকসভা আসনে সভা করেছিলেন। তার মধ্যে মাত্র ৮৫টি আসনে বিজেপি তথা এনডিএ’র প্রার্থীরা জিতেছেন। হেরেছেন ৭৬ আসনের প্রার্থীরা। মোদির সাফল্যের হার ৫৬ শতাংশ। অথচ পাঁচ বছর আগেও ছবিটা ছিল ভিন্ন। ২০১৯ সালের লোকসভা ভোটে ১০৩ লোকসভা আসনে দলীয় প্রার্থীদের হয়ে প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মধ্যে বিজেপি-এনডিএ প্রার্থীরা জয়ী হয়েছিলেন ৮৬ আসনে। হারের মুখ দেখতে হয়েছিল ১৭ আসনে। সাফল্যের হার ছিল ৮৫ শতাংশ। অর্থা‍ৎ মোদি ১০০টি সভা করলে ৮৫টি সভারই বিজেপি প্রার্থীরা জয়ের মুখ দেখেছিলেন।

Advertisement

পরিসংখ্যান বলছে, রাম রাজ্য উত্তরপ্রদেশে ২৩টি আসনে সভা করেছিলেন মোদি। তার মধ্যে ১৩ আসনেই হার জুটেছে এনডিএ’র প্রার্থীদের। মাত্র ১০ আসনে জয় পেয়েছেন এনডিএ প্রার্থীরা। পশ্চিমবঙ্গের ১৯ আসনে সভা করেছিলেন মোদি। ১২ আসনে হেরেছে বিজেপি। মহারাষ্ট্রে ১৮ আসনে সভা করেছিলেন প্রধানমন্ত্রী। তার মধ্যে ১৪ আসনে হেরেছে বিজেপি-শিবসেনা ও এনসিপির প্রার্থীরা। রাজস্থানে আট আসনে প্রচার করেছিলেন মোদি। মাত্র তিন আসনে জয় হাসিল করতে পেরেছে বিজেপি। পঞ্জাব ও হরিয়ানার ছয় আসনে প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী। পাঁচ আসনেই গোহারা হেরেছে বিজেপি। তামিলনাডু ও কেরলে মোদি যে সব আসনে সভা করেছেন, তার একটিতেও জয় পায়নি বিজেপি। তেলেঙ্গানায় পাঁচ আসনে প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী। তিন আসনে হেরেছে বিজেপি।

Advertisement
Tags :
Advertisement