For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সৃজিতের 'পদাতিক' সিনেমায় শোনা যাবে সত্যজিতের কন্ঠ, AI-এর চমক

আসলে ‘পদাতিক’-এ সত্যজিৎ রায়ের চরিত্র রাখছেন সৃজিত মুখোপাধ্যায়, যেখানে অভিনয় করবেন জিতু কামাল।
04:50 PM Feb 04, 2024 IST | Sushmitaa
সৃজিতের  পদাতিক  সিনেমায় শোনা যাবে সত্যজিতের কন্ঠ  ai এর চমক
Advertisement

নিজস্ব প্রতিনিধি: বর্তমান যুগ AI-এর জমানা। AI-এর ট্রেন্ডে পা মিলিয়ে মানুষ কত কিছুই না করছেন। তবে এর পজিটিভ দিক আছে আবার নেগেটিভ দিকও আছে। পজিটিভ দিক থেকে অনেকটা লাভণীয় হন বিনোদন ইন্ডাস্ট্রির মানুষেরা, যারা প্রয়াত কিংবদন্তি গায়ক বা শিল্পীদের কন্ঠ ধার নিতে পারছেন, আবার কোথাও AI-তৈরি করে দিচ্ছে সংবাদমাধ্যমের সঞ্চালিকা, AI প্রয়াত গায়ক দের কন্ঠ টেনে আনছে, যাদের সুর আর কখনও ফিরে আসত না! তবে প্রযুক্তির অপব্যবহার মানুষকে অপরাধমূলক কাজে জড়িয়ে ফেলছে। তবে যাই হোক না কেন, দিন কয়েক আগেই জনপ্রিয় সুরকার এ আর রহমান জানিয়েছিলেন যে, তিনি তাঁর পরবর্তী ছবিতে AI ব্যবহারের মাধ্যমে হালের গায়ককে ফিরিয়ে আনতে চলেছেন। যাতে গায়ক ব্যপকভাবে বাহবা কুড়িয়েছিলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সুরকার।

Advertisement

এবার সেই ট্রেন্ড অনুসরণ করছে টলিউডও। মৃণাল সেনের বায়োপিকে খোদ সত্যজিৎ রায়ের কণ্ঠ তুলে ধরতে চলেছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji)। এদিকে ‘পদাতিক’ ছবিতে মৃণাল সেনের চরিত্রে অভিনয় করছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। আর তাঁর স্ত্রীর ভূমিকায় অভিনয় করবেন মনামী ঘোষ (Monami Ghosh)। কী চমকে গেলেন তো! আসলে সবটাই হচ্ছে AI অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার কামাল। অত্যাধুনিক এই প্রযুক্তির সাহায্যেই ‘পদাতিক’ ছবির জন্য সত্যজিৎ রায়ের (Satyajit Ray) কণ্ঠকে টেনে আনছেন সৃজিত মুখোপাধ্যায়। আসলে ‘পদাতিক’-এ সত্যজিৎ রায়ের চরিত্র রাখছেন সৃজিত মুখোপাধ্যায়, যেখানে অভিনয় করবেন জিতু কামাল।

Advertisement

যিনি এর আগে অনীক দত্তর ‘অপরাজিত’ ছবিতে সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করেছিলেন। খুব প্রশংসাও অর্জন করেছিলেন। তবে তখন তাঁর হয়ে ডাবিং করেছিলেন চন্দ্রাশিস রায়। কিন্তু এবার আর সেই কন্ঠ নয়, সত্যজিতের চরিত্রেই বসবে সত্যজিতের কন্ঠ। AI-এর সাহায্য নিয়ে সৃজিত মুখোপাধ্যায় বিষয়টিকে রিয়্যালিস্টিক করে তুলবেন। সৃজিতের কথায়, তিনি একটি মার্কিন সংস্থার মাধ্যমে সত্যজিৎ রায়ের ভয়েস তৈরি করাচ্ছেন। প্রথমে একটি স্ক্রাচ ডাবিং করে তার উপরে সত্যজিৎ রায়ের ভয়েস স্যাম্পেল বসিয়ে দেওয়া হবে। তবে এর জন্যে অবশ্যই সত্যজিৎ রায়ের পরিবারের কাছ থেকে অনুমতি নিয়েছেন।

Advertisement
Tags :
Advertisement