OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কড়া নিরাপত্তায় রাজ্য জুড়ে শুরু মাধ্যমিক পরীক্ষা

10:41 AM Feb 02, 2024 IST | Srijita Mallick

নিজস্ব প্রতিনিধিঃ আজ থেকে শুরু মাধ্যমিক পরীক্ষা। সকাল পৌনে ১০টায় শুরু হয়েছে এবছরের মাধ্যমিক পরীক্ষা। চলতি বছর মাধ্যমিকে বসছেন ৯ লক্ষ ২৩ হাজার পরীক্ষার্থী এবং পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ২ হাজার ৬৭৫ টি।  লোকসভা নির্বাচনের জন্য চলতি বছরে বেশ অনেকটা এগিয়ে এসেছে মাধ্যমিক। পরীক্ষা শুরুর আগেই কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ২৬ জানুয়ারি সকাল ১১ টা থেকে খুলে গিয়েছে এই হেল্পলাইন নম্বর। উত্তরবঙ্গের জন্য রয়েছে আলাদা কন্ট্রোল রুম ।

কলকাতা পুলিশ সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসের ২, ৩, ৫, ৬, ৮, ৯, ১০ এবং ১২ তারিখ সকাল ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত পণ্যবাহী যান চলাচল নিষিদ্ধ থাকবে। তবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত গাড়িগুলিকে সকাল ৮টা পর্যন্ত ছাড় দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রের সামনের রাস্তাগুলিতে যান নিয়ন্ত্রণ করা হবে।অন্যদিকে কলকাতার পুলিশ কমিশনার মাধ্যমিক পরীক্ষার্থীদের   গোলাপ ফুল দিয়ে অভিনন্দন জানান। 

প্রায়  প্রতিবছর মাধ্যমিক পরীক্ষায় টুকলি বা প্রশ্ন ফাঁসের খবর সামনে আসে। তাই চলতি বছর যাতে এমন ঘটনা না ঘটে সেই জন্য সতর্ক জেলার পুলিশ এবং প্রশাসন। শুক্রবার মাধ্যমিকের প্রথম দিনে অতি স্পর্শকাতর পরীক্ষাকেন্দ্রে হ্যান্ড মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি চালানো হয়েছে। প্রশাসনের দাবি, জেলায় ৪৪হজার ৪৬৬ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৯হাজার ৪২৪ এবং ছাত্রী ২৫হাজার ৪৬৬জন রয়েছে। এ বারও জেলায় মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বেশি রয়েছে। এ বার ১১৯ কেন্দ্রে পরীক্ষা হবে। পরীক্ষার সময় এগিয়ে আসায় ভোর পাঁচটা থেকেই জেলায় যান চলাচল শুরু হয়ে যাবে, দাবি প্রশাসনের। তাদের দাবি, পরীক্ষার্থীদের পৌঁছতে যাতে অসুবিধা না হয়, তার জন্য পর্যাপ্ত যান রাস্তায় নামানো হচ্ছে। ফেরিঘাটগুলিতেও বাড়তি নৌকা থাকছে। এ ছাড়া প্রতিটি ব্লকে একটি করে অ্যাম্বুল্যান্স থাকবে। কোনও পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালে পৌঁছানো হবে।

এরই সঙ্গে জেলায় মোতায়ন থাকছে বাড়তি পুলিশও। পুলিশের দাবি, ১৪জন ইন্সপেক্টর, ১৫৫ জন অফিসার, ২৯৩জন কনস্টেবল, ১২৩ জন মহিলা কনস্টেবল, ১৮০০ সিভিক ভলান্টিয়ার মোতায়ন থাকছে। এ ছাড়া ৩৭টি মোবাইল ভ্যান মোতায়ন থাকবে। প্রশ্নপত্র পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর জন্য পুলিশের এসকোর্ট ভ্যানও থাকবে।এপ্রসঙ্গে মালদহের পুলিশ সুপার প্রদীপকুমার যাদব বলেন, “মাধ্যমিকের জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়ন থাকছে। ট্রাফিকের উপরেও জোর দেওয়া হয়েছে। পুলিশ, প্রশাসন প্রস্তুত রয়েছে।”

Tags :
Madhyamik Exam 2024.Madhyamik Exam.west bengal
Next Article