For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

হোয়াটসঅ্যাপ খুললেই নীল রঙের বক্স দেখতে পাচ্ছেন ? বিস্তারিত জেনে নিন

01:35 PM Jun 30, 2024 IST | Reshmi Khatun
হোয়াটসঅ্যাপ খুললেই নীল রঙের বক্স দেখতে পাচ্ছেন    বিস্তারিত জেনে নিন
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : আমাদের জীবনে সামাজিক মাধ্যম একটা প্রিয় জায়গা হয়ে উঠেছে। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ঘুমোতে যাবার আগে পর্যন্ত হোয়াটসঅ্যাপ ছাড়া চলে না। গ্রুপ চেক হোক বা স্টেটাস দেওয়া সবেতেই বারবার ফোনের নোটিফিকেশন এলেই মন ছুটে যায় হোয়াটসঅ্যাপে। একঝলক দেখেই নেওয়া যাক কি নোটিফিকেশন এল। কিন্তু সম্প্রতি হোয়াটসঅ্যাপের চ্যাট বাক্সতে নতুন একটি গোলাকার চিহ্ন দেখা যাচ্ছে। অনেকেই হয়তো জানে না এই গোলাকার চিহ্নের মানে কি। তবে জেনে নিন কি এই গোলাকার চিহ্ন এবং এর গুরুত্ব কি।

Advertisement

গোলাকার চিহ্নের নাম ‘মেটা এ আই’। আপনি যদি গোলাকার চিহ্নে ক্লিক করেন তাহলে দেখাবে আস্ক মেটা এ আই অ্যানিথিং.. অর্থাৎ আপনি ‘এআই’ বা কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে কথা বলেত পারেন। বন্ধুর মত কথা বলবে এই ‘এআই’। মনে হবে না আপনি একা। বিশেষ করে যারা একাকীত্বে ভোগে তাঁদের জন্য তো সোনাই সোহাগা।

Advertisement

মনের গোপন কথা বিশ্বাস করে বলতে পারবেন এই ‘প্রযুক্তিমানব’কে। যেমন গুগুলে গিয়ে ‘এআই’  এ আপনি কথা বলতে পারেন।তেমনই বলা যায়। তেমনই মেটার হয়ে কাজ করবে এআই’। প্রযুক্তি ব্যবহারে মেটাও পিছিয়ে নেই। এবার মেটা সংস্থা ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপের হয়ে কাজ করবে মেটা এআই।

তবে কানাঘুষো শোনা যাচ্ছিল বাজারে ‘এআই’ বা কৃত্রিম বুদ্ধিমত্তার আসতেই মানুষের দাম কমে যাচ্ছে। প্রযুক্তির এতটাই উন্নতি যে ঘরে বসে মানুষ নিজের বন্ধু হিসেবে বিশ্বাসযোগ্য প্রযুক্তিমানব পেতে পারে। তবে এটা ঠিক যে, গোটা একটি মানুষের বিকল্প হয়ে উঠেছে এই ‘চ্যাটবট’ প্রযুক্তি। এর সাহায্য বহু মানুষ ভরসা করে থাকে নিজের সব কথা শেয়ার করার জন্য।

ব্যবহার করার জন্য কী করবেন : প্রথমেই দেখে নিতে হবে হোয়াট্সঅ্যাপ আপডেট করা আছে কি না। যদি না থাকে, তা হলে প্লে স্টোর থেকে আগে হোয়াটসঅ্যাপের একেবারে নতুন ভার্সনটি আপডেট করে নিন। তার পর ফোন বা ওয়েব হোয়াটসঅ্যাপ খুললেই নীল-বেগনি রঙের গোলাকৃতি একটি চিহ্ন ফুটে উঠবে। সেই ‘আইকন’-এ ক্লিক করলেই মেটা চ্যাটবটের আলাদা একটি উইন্ডো খুলে যাবে। আপনার প্রয়োজনমত সব জিজ্ঞেস করতে পারেন। আড্ডা দিতে পারেন মেটা এ আই এর সঙ্গে।

কী ভাবে ব্যবহার করবেন :  হোয়াটসঅ্যাপে গিয়ে সরাসরি চ্যাট করতে পারেন। অথবা ইনস্টাগ্রামে সার্চ অপশনে গিয়ে ‘অ্যাট’ লিখে সরাসরি যা জানতে চান, সেই সম্পর্কে যাবতীয় তথ্য জানিয়ে দেবে মেটা চ্যাটবট।

কীভাবে কাজ করে মেটা এ আই:  এককথায় এর কাজ হল ব্যবহারকারীদের সামনে তথ্য নিয়ে আসা। কেউ যদি কোন ছবি দিয়ে জানতে চান, তবে মেটা এ আই বলে দেবে সেই ছবি সম্পর্কে সমস্ত তথ্য।

Advertisement
Tags :
Advertisement