For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে ভ্রমণ করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে, রেলকে নির্দেশ হাইকোর্টের

মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেন বা কামরায় ওঠা পুরুষ যাত্রীদের বিরুদ্ধে পদক্ষেপ করার জন্য রেলের প্রতি নির্দেশ রয়েছে কলকাতা হাইকোর্টের তরফে।
04:25 PM Jul 04, 2024 IST | Koushik Dey Sarkar
সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে ভ্রমণ করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে  রেলকে নির্দেশ হাইকোর্টের
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায়(Reserved Coach) নিয়ম ভেঙে ভ্রমণ(Unauthorized Traveling) করলেই কঠোর ব্যবস্থা নিতে হবে। এবার রেলকে(Indian Railway) এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট(Calcutta High Court)। এর মধ্যে মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেন বা কামরায়(Ladies Coach) ওঠা পুরুষ যাত্রীদের বিরুদ্ধেও ব্যবস্থা বা পদক্ষেপ করার জন্য রেলের প্রতি নির্দেশ রয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞনম ও বিচারপতি হীরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এমনই নির্দেশ জারি করেছে। শুধু এটুকুই নয়, আদালতের আরও নির্দেশ, মহিলাদের জন্য সংরক্ষিত ট্রেন বা কামরায় পুরুষ যাত্রীদের উঠেপড়া ঠেকাতে এবং মেল বা এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় নিয়ম ভেঙে উঠে পড়া আটকাতে প্রতি স্টেশনে রেলের নিরাপত্তারক্ষী বাড়াতে হবে। প্রয়োজনে মাতৃভূমি লোকালে মহিলা নিরাপত্তারক্ষী মোতায়েন করতে হবে।

Advertisement

যে মামলা ঘিরে কলকাতা হাইকোর্টের রায় সামনে এসেছে সেই মামলাকারীর আইনজীবী তমাল সিংহ রায় জানিয়েছেন, তাঁর মক্কেল পিয়েতা ভট্টাচার্য পেশায় একজন আইনজীবী। তিনি প্রত্যেকদিন লোকাল ট্রেনে যাতায়াত করেন। তাঁর অভিযোগ, মহিলা স্পেশাল ট্রেনে মহিলা ছাড়াও বহু পুরুষ যাতায়াত করেন, যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে মহিলা যাত্রীদের। মামলাকারীর আরও দাবি, মহিলাদের সঙ্গে দুর্ব্যবহার করেন পুরুষ যাত্রীরা। এই অভিযোগ জানিয়ে তিনি একাধিকবার রেলকে চিঠি দিয়েছেন। কোনও সাড়া পাননি। আবেদনে এটাও উল্লেখ করা হয়েছে যে, মেল ও এক্সপ্রেস ট্রেনের সংরক্ষিত কামরায় সংরক্ষিত টিকিট ছাড়া অবাঞ্ছিত নিত্যযাত্রীদের দাপটে সংরক্ষিত টিকিট নেওয়া যাত্রীদের যাতায়াতের অসুবিধা হয়। এইভাবে যাত্রা করা ১৯৮৯ সালের রেলওয়ে আইনের ১৬২ ধারার পরিপন্থী বলেও উল্লেখ করেছেন মামলাকারী।

Advertisement

যদিও মামলার শুনানিকালে রেলের আইনজীবী দাবি করেন, টিকিট না কেটে যাতায়াত করার জন্য শুধুমাত্র শিয়ালদহ ডিভিশনে ২০২৪ সালের জুন মাস পর্যন্ত ৩৪৭৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও মাতৃভূমি লোকালে মহিলা নিরাপত্তারক্ষী মোতায়েন করা হচ্ছে। কিন্তু তারপরেও এদিন আদালত জানিয়েছে, এই সব ঘটনা আটকাতে রেলকে আরও সচেষ্ট হতে হবে। মহিলাদের জন্য সংরক্ষিত লেডিজ স্পেশাল ট্রেন বা মহিলা কামরায় উঠে পড়ছেন পুরুষ যাত্রীরা। বার বার মহিলা যাত্রীদের অভিযোগ সত্ত্বেও রেল এ ব্যাপারে গুরুত্ব দেয়নি বলে অভিযোগ। দিনের পর দিন মহিলা কামরা বা লেডিজ স্পেশালে পুরুষদের সফর চলতেই থাকছে। এই ঘটনা আটকাতে প্রতি স্টেশনে রেলের নিরাপত্তারক্ষী বাড়াতে হবে।

Advertisement
Tags :
Advertisement