For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

২০২৫-২৬ থেকে দু'বার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বসার সুযোগ, ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

11:11 AM Feb 20, 2024 IST | Srijita Mallick
২০২৫ ২৬ থেকে দু বার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বসার সুযোগ  ঘোষণা কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বদল আনলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। ২০২৫-২৬ থেকে দু'বার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বসতে পারবে পড়ুয়ারা। সোমবার রায়পুরের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ।

Advertisement

সোমবার ধর্মেন্দ্র প্রধান বলেন, ২০২৫-২৬ শিক্ষাবর্ষ থেকে বছরে দু'বার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় বসতে পারবেন পড়ুয়ারা। এই পরিকল্পনার লক্ষ্য একাডেমিক চাপ হ্রাস করা। শুধু তাই নয় ২০২০ সালে প্রবর্তিত জাতীয় শিক্ষানীতিতে (এনইপি) বর্ণিত লক্ষ্যগুলির সাথে সামঞ্জস্য করা। ২০২৩ সালের আগস্টে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত নতুন পাঠ্যক্রম কাঠামো (এনসিএফ) অনুসারে, শিক্ষার্থীদের ভাল ফলাফল করার পর্যাপ্ত সময় এবং সুযোগ নিশ্চিত করতে বোর্ড পরীক্ষা বছরে কমপক্ষে দুবার অনুষ্ঠিত হবে। তাতে সুবিধা পাবে পড়ুয়ারা।

Advertisement

রায়পুরের পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় অডিটোরিয়ামে আয়োজিত এই অনুষ্ঠান চলাকালীন সময় ধর্মেন্দ্র ছাত্রছাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন। ছত্তিশগড়ে প্রধানমন্ত্রী শ্রী (প্রাইম মিনিস্টার স্কুলস ফর রাইজিং ইন্ডিয়া) প্রকল্পের সূচনা অনুষ্ঠানে প্রধান এ কথা বলেন। এই প্রকল্পের প্রথম পর্যায়ে, রাজ্যের ২১১টি স্কুলকে 'হাব অ্যান্ড স্পোক' মডেলে উন্নীত করা হবে, যার প্রতিটিতে ২ কোটি টাকা ব্যয় করা হবে।

Advertisement
Tags :
Advertisement