For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

কাঠফাটা গরমে স্বাদ ও স্বাস্থ্যের জুড়ি এই জিরে মাছের ঝোলেই লুকিয়ে

07:30 AM Jun 16, 2024 IST | Reshmi Khatun
কাঠফাটা গরমে স্বাদ ও স্বাস্থ্যের জুড়ি এই জিরে মাছের ঝোলেই লুকিয়ে
courtesy google
Advertisement

নিজস্ব প্রতিনিধি : তীব্র গরমে যা কিছু খাচ্ছেন তাতেই বুক জ্বালা, হজম হচ্ছে না কিছুই, আবার স্বাদ ও চাই ? ভাবছেন তো এমন স্বাদে স্বাস্থ্যে ভরপুর খাবারটি পাবেন কোথায়! নদীমাতৃক দেশে মাছ দিয়ে পদ হবে না! তাও কি হয়। তাই তো খাবারের পাতে মাছ থাকে একটু মাছের ছোঁয়া! খুব সহজেই দুপুরের পাতে বানিয়ে ফেলতে পারেন জিরে দিয়ে পাতলা মাছের ঝোল। এতে স্বাস্থ্য ও থাকবে আবার স্বাদ ও থাকবে। চলুন জেনে নিন বানাবেন কীভাবে।

Advertisement

উপকরণ : রুই বা কাতলা মাছের টুকরো, ধনেপাতা কুচি, কাঁচালঙ্কা চেরা, টমেটো কুচি, লেবুর রস, আলু (লম্বা করে কাটা), আদা কুচি, কালো জিরে, হলুদ গুঁড়ো,  সামান্য সর্ষের তেল ও লবন

Advertisement

প্রণালী : প্রথমে মাছের টুকরোগুলো লবন-হলুদ দিয়ে মাখিয়ে রেখে দিতে হবে ১০মিনিট মতো। এরপর গ্যাস অন করে কড়াইটা বসিয়ে দিন। এবার কড়াইয়ে সামান্য তেল গরম করে লাল করে ভেজে তুলে রাখতে হবে।

বাকী যে তেল কড়াইতে থাকবে তা দিয়ে প্রথমে দিন কালো জিরে দিয়ে ফোড়ন দিতে হবে। ফোড়ন থেকে সুন্দর গন্ধ বেরোলে ২ টো চেরা কাঁচালঙ্কা দিয়ে দিন।

এবার টমেটো কুচি মেশানোর পালা। একটু ভাজা ভাজা হয়ে গেলে ওর মধ্যে মিশিয়ে দিতে হবে টমেটো কুচি। মিনিট খানেক সময় ধরে কষিয়ে নিতে হবে। এবার ওই মশলার মধ্যে মিশিয়ে দিন আদা বাটা। মশলা থেকে তেল ছেড়ে দিলে ওর মধ্যে টুকরো করে কাটা আলুগুলো দিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ ধরে কষিয়ে নিয়ে হলুদ গুঁড়ো দিয়ে নেড়ে নিন। এবার মিশিয়ে দিন উষ্ন গরম জল। তবে গ্যাসের আঁচটা মাঝারি রাখতে হবে। এরপর ঢেকে দিন।

তবে আলু সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে ভেজে রাখা মাছগুলো দিয়ে দিতে হবে।মিনিট পাঁচেক ভালো করে ফুটিয়ে নিতে হবে।

শেষে লবন আর সামান্য মিষ্টি দিয়ে দিন। ঝোল একটু কমে গেলে আঁচ বন্ধ করে দিন। এবার ধনেপাতা কুচি ছড়িয়ে দিলেই রেডি। লেবুর রসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন। খুব সুন্দর গন্ধ বেরোবে আর স্বাদও হবে ভিন্ন।

Advertisement
Tags :
Advertisement