OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ছুটির দিনে লোভনীয় রেসিপি তৈরি করুন ঢেঁড়স দিয়ে

02:17 PM Jun 30, 2024 IST | Reshmi Khatun
courtesy google

নিজস্ব প্রতিনিধি : একে তো বর্ষাকাল চলেই এল, এইসময় শেষপাতে টক না হলে কী জমে। তার উপর আজ রবিবার। ছুটির দিনে ঘরে বসে বানিয়ে নিন অসাধারণ টক রেসিপি। এখন আমড়া উঠেছে বাজারে। তাই কিনে আনুন। তবে রান্নাঘরে ঢেঁড়স দেখলেই নাক সিঁটকোয় অনেকে। কিন্তু আপনি কী জানেন এর উপকারিতা? বর্ষাকালে সংক্রমণ থেকে বাঁচতে চাইলে ঢেঁড়সই ভরসা জোগাবে আপনাকে। তাই এই সবজি দিয়েই টক বানিয়ে ফেলুন না হয়। বেশিকিছু ঝামেলা পোহানোর দরকার নেই। কম সময়ে ঘরে বসেই বানিয়ে নিন ঢেঁড়সের টক বা রেসিপি। জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ : মাঝারি মাপের ঢেঁড়স কুচি (১০ টা), আমড়া ৬, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা, গোটা কালো সর্ষে, চিনি, লবন, লাল লঙ্কার গুঁড়ো ও তেল

প্রণালী : প্রথমে আমড়াগুলো ছোট ছোট করে কেটে নিন। প্রয়োজন মতো জল-লবন ও হলুদ দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে আগে। এরপর কড়াইতে সামান্য তেল দিয়ে ঢেঁড়সগুলো দিয়ে দিন। মিনিট দুয়েক হালকা করে ভেজে নিন। বেশ লাল লাল হয়ে গেলে সামান্য নুন ও হলুদ দিয়ে নেড়ে চেড়ে তুলে নিন। ঢেঁড়স যেন পুরোপুরি সেদ্ধ হয় সেইদিকে লক্ষ্য রাখতে হবে।

এবার ঐ তেলের মধ্যে সর্ষে ও শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দিন। এবার ঢেঁড়স ও আমড়া সেদ্ধ মিশিয়ে দিতে হবে। তারপর একে একে দিয়ে দিন লাল লঙ্কার গুঁড়ো ও চিনি। এবার আমড়া সেদ্ধর জল দিয়ে দিন। একটু ঘন হয়ে এলে নামিয়ে নিন। ছুটির দিনে জমিয়ে খান ঢেঁড়স টক। এটি গরম গরম ভাতে পরিবেশন করতে পারেন। সঙ্গে কাঁচা লঙ্কা চটকে মেখে নিতে পারেন, খেতে দারুণ লাগবে।

Tags :
Chicken Recipeegg curry chickenHandi biriyaniSpecial Bhindi Chutneytomato recipe
Next Article