OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ধর্ষণের শিকার ১৪ বছরের নাবালিকার গর্ভপাতের অনুমতি সুপ্রিম কোর্টের

11:52 AM Apr 22, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি :  ধর্ষণের শিকার হওয়া ১৪ বছরের নাবালিকাকে ভ্রুণ হত্যার অনুমতি দিল সুপ্রিম কোর্ট। ধর্ষণে শিকার হওয়া ওই মেয়েটি ৩০ সপ্তাহের অন্তঃস্বত্ত্বা। এর আগে বম্বে হাইকোর্ট এই ভ্রুণ হত্যার অনুমতি দেয়নি। কিন্তু সোমবার বম্বে হাইকোর্টের সেই রায়কে খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

এদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানিয়ে দিয়েছেন, মেয়েটি যেখানে ৩০ সপ্তাহের অন্তঃস্বত্ত্বা, সেখানে ভ্রুণ হত্যা করার ক্ষেত্রে কিছু ঝুঁকি থেকেই থাকে। কিন্তু মেডিক্যাল বোর্ড জানিয়েছে, এক্ষেত্রে মেয়েটিকে যদি ভ্রুণ হত্যার সুযোগ দেওয়া হয়, তাহলে কোনও অসুবিধা নেই। কারণ, মেয়েটিকে যদি শিশুটিকে জন্ম দেওয়ার সুযোগ দেওয়া হয়, তাহলে তা প্রাণনাশের ঝুঁকির থেকেও বেশি ঝুঁকিপূর্ণ। শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, এটি একটি ব্যতিক্রমী ঘটনা। তাই হাসপাতালের রিপোর্টের ওপর ভিত্তি করে যেন ভ্রুণ হত্যার সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য, ভারতীয় আইন অনুযায়ী, কোনও মহিলা ২০ সপ্তাহের অন্তঃস্বত্ত্বা হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ভ্রুণ হত্যা করার সুযোগ পেতে পারেন। তবে কিছু কিছু ক্ষেত্রে অবশ্য ২৪ সপ্তাহ পর্যন্ত এই অনুমতি দেওয়া হয়। তবে এই ক্ষেত্রে অবশ্য সেই সময়সীমাও অতিক্রান্ত হয়ে গিয়েছিল। কিন্তু শীর্ষ আদালত সব দিক বিচার বিশ্লেষণ করেই ভ্রুণ হত্যার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

 

Tags :
Court casesupreme court
Next Article