For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সংসদীয় কমিটির তলবের ওপর সুপ্রিম স্থগিতাদেশ

11:13 AM Feb 19, 2024 IST | Koushik Dey Sarkar
সংসদীয় কমিটির তলবের ওপর সুপ্রিম স্থগিতাদেশ
Courtesy - Google
Advertisement

নিজস্ব প্রতিনিধি: উত্তর ২৪ পরগনা জেলার সন্দেশখালিকাণ্ডে বঙ্গ বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার টাকিতে পুলিশের ঘেরাটোপের মুখে পড়েছিলেন। গেরুয়া শিবিরের তরফে পুলিশের সঙ্গে সুকান্তের সেই ধ্বস্তাধ্বস্তিকে ‘হামলা’ বলে চিহ্নিত করা হচ্ছে। শুধু তাই নয়, সেই ঘটনার জেরে রাজ্যের মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা সহ ৫ আধিকারিককে ডেকে পাঠিয়েছে লোকসভার স্বাধিকার কমিটি। মুখ্যসচিব ছাড়াও ডেকে পাঠানো হয়েছে রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরদকুমার দ্বিবেদী, বসিরহাট পুলিশ জেলার সুপার হোসেন মেহেদি রহমান এবং বসিরহাটের অতিরিক্ত পুলিশ সুপার পার্থ ঘোষকে। তাঁদের সবাইকে এদিনই অর্থাৎ ১৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় কমিটির সদস্যদের মুখোমুখি হতে বলা হয়েছিল। যদিও তার আগেই এদিন ওই ৫ আধিকারিক সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন এই ঘটনা নিয়ে। সেই মামলায় সুপ্রিম কোর্ট সংসদীয় কমিটির তলবের ওপর স্থগিতাদেশ দিয়ে দিল। 

Advertisement

এদিন মামলার শুনানিতে শীর্ষ আদালতের দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী কপিল সিব্বল ও আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি। রাজ্যের পাঁচ প্রশাসনিক কর্তা সংসদীয় কমিটির তলবে সাড়া দেবেন কিনা, তা নিয়ে জল্পনা ছিলই। রবিবার রাত পর্যন্ত প্রশাসনের তরফে সরকারি ভাবে কিছু জানানো না হলেও নবান্নের একাংশের দাবি ছিল, পাঁচ কর্তার স্বাধিকার কমিটির মুখোমুখি না হওয়ার সম্ভাবনাই বেশি। রবিবার রাত পর্যন্ত সেই ‘না যাওয়া’র পাল্লাই ভারী ছিল। সেই হিসাব মেনেই এদিন রাজ্যে ৫ আধিকারিক সুপ্রিম কোর্টে কড়া নাড়েন। এদিনের শুনানিতে তাঁদের তরফে আর্জি জানানো হয় যে, কমিটি দিন বদলের আর্জি মানলে সমস্যা থাকবে না। কেননা আগামী ৪ মার্চ রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। মুখ্য নির্বাচন কমিশনার ও কমিশন-কর্তারা রাজ্যের সঙ্গে বৈঠক করবেন। ৫ মার্চ জেলাশাসক, পুলিশ সুপার ও পুলিশ কমিশনারদের সঙ্গে বৈঠক হওয়ার কথা তাঁদের। ৬ মার্চ মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, ডিজি, এডিজির (আইনশৃঙ্খলা) সঙ্গে ভোট-প্রস্তুতি নিয়ে বৈঠক হতে পারে ফুল বেঞ্চের। তার আগে প্রস্তুতি সেরে ফেলতে হবে। তার ওপরে চলছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সেই পরীক্ষার নজরদারিতেও ব্যস্ত আছেন জেলাশাসক এবং পুলিশ সুপারেরা। এই অবস্থায় এদিনই হাজিরা দেওয়া সম্ভব নয়।

Advertisement

তবে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এবার রাজ্য প্রশাসন বেশ সতর্কতার সঙ্গে পা ফেলছে। তাই স্বাধিকার কমিটির ডাক পুরোপুরি না এড়িয়ে দিন বদলের প্রস্তাব দিয়েছে। কেননা সংসদের স্বাধিকার কমিটির ক্ষমতা যথেষ্ট। তাঁরা বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে জানিয়েই লিখিত ভাবে ডেকে পাঠিয়েছে। কেন্দ্রীয় সরকারের বেতনভুক কর্মী হিসেবে এ রাজ্যে কর্মরত সব IAS ও IPS আধিকারিকদের এই ডাক তাই অগ্রাহ্য করা খুবই কঠিন। তাই এদিন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেও রাজ্যের মুখ্যসচিব সহ ৫ আধিকারিক কিন্তু কেউই জানাননি যে তাঁরা যাবেন না। বরঞ্চ তাঁরা একযোগে দিন বদলের আর্জি জানিয়েছেন। পরিস্থিতি খতিয়ে দেখে তাই সুপ্রিম কোর্টও স্বাধিকার কমিটির নোটিসের ওপর স্থগিতাদেশ দিয়েছে এদিন। সুপ্রিম কোর্টের তরফে এদিন  সংশ্লিষ্ট সব পক্ষকে নোটিস দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
Advertisement