For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

সম্পূর্ণ ভিভিপ্যাট গণনা নিয়ে বুধে রায় দেবে সুপ্রিম কোর্ট

10:32 AM Apr 24, 2024 IST | Srijita Mallick
সম্পূর্ণ ভিভিপ্যাট গণনা নিয়ে বুধে রায় দেবে সুপ্রিম কোর্ট
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ দেশ জুড়ে শুরু হয়েছে লোকসভা নির্বাচন। এই আবহে বুধবার বৈদ্যুতিন ভোটযন্ত্রের (EVM) পরিবর্তে আবারও ব্যালট পদ্ধতি (VVPAT) ফিরিয়ে আনার বিষয় নিয়ে  রায় দেবে সুপ্রিম কোর্ট। গত ১৮ এপ্রিল বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে হয় এই মামলার  শুনানি ।

Advertisement

শুনানি চলাকালীন সময় বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চের তরফে কমিশনকে নির্দেশ দেয়, নির্বাচনী প্রক্রিয়ায় যাতে পবিত্রতা বজায় থাকে । শুধু তাই নয় EVM এবং VVPAT  নিয়ে আদালতের তরফে বলা হয়েছে, “যাতে কারুর যেন মনে না হয়  যেমনটা হওয়া উচিত ছিল তেমন হল না। ভোটপ্রক্রিয়া নিয়ে কারুর মনে যাতে কোন আশঙ্কা থাকা উচিত নয়।“

Advertisement

সম্প্রতি কেরলের কাসারগোড়ের জেলা কালেক্টরের কাছে বাম ও সংযুক্ত গণতান্ত্রিক মোর্চা অভিযোগ করে। সেখানে বলা হয়েছে  ভোট চলাকালীন সময় ইভিএমে প্রদত্ত ভোটের তুলনায় ভিভিপ্যাটে বেরনো স্লিপের সঙ্গে কোন মিল নেই। তাই আসন্ন নির্বাচনে  যাতে এমন ঘটনা না ঘটে কমিশনকে নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, বর্তমানে EVM পছন্দের প্রার্থীকে ভোট দেওয়ার পর  VVPAT তা পর্যবেক্ষণ করা যাবে কিনা সেই  বিষয় আলোচনা চলছে  সুপ্রিম কোর্টে । এই নিয়ে মামলা দায়ের করেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR)। আবেদনকারীদের হয়ে আদালতে সওয়াল-জবাব করছেন আইনজীবী নিজাম পাশা। শেষ শুনানিতে তিনি আদালতে জানিয়েছিলেন, EVM-এ ভোটদানের পর ভিভিপ্যাট স্লিপের সঙ্গে তা মিলিয়ে দেখে নেওয়ার সুযোগ পাওয়া উচিত ভোটারদের।  তখনই বিচারপতি সঞ্জীব খান্না বলেন,” এই পদ্ধতিতে ভোটারদের গোপনীয়তা রক্ষার অধিকার খর্ব হবে না কি?” এরপরেই কমিশনকে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে ইভিএম-ভিভিপিএটি মেশিনগুলির কাজ ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দিয়েছে। এদিন শুনানিতে EVM এবং VVPAT  নিয়ে সুপ্রিম কোর্ট কি রায়দান করে সেটাই এখন দেখার বিষয়।

Advertisement
Tags :
Advertisement