OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

মহুয়ার সাংসদপদ খারিজ মামলায় লোকসভার মহাসচিবের জবাব তলব সুপ্রিম কোর্টের

01:53 PM Jan 03, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : তৃণমূল নেত্রী মহুয়া মৈত্রের সাংসদ পদ খারিজের মামলায় লোকসভার সেক্রেটারি জেনেরেলের জবাব তলব করল সুপ্রিম কোর্ট। তিন সপ্তাহের মধ্যে লোকসভার সেক্রেটারি জেনারেলকে জবাব দিতে হবে।

এদিন বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি এসএনভি ভাট্টি ডিভিশন বেঞ্চে মহুয়া মৈত্রের আবেদনের ভিত্তিতে শুনানি হয়। এদিন শীর্ষ আদালতের তরফে লোকসভার সেক্রেটারি জেনারেলের কাছ থেকে জবাব তলব করা হয়েছে। মামলার পরবর্তী শুনানি মার্চ মাসে হবে বলে জানা যাচ্ছে। তবে এদিন শীর্ষ আদালত অবশ্য মহুয়া মামলায় কোনও অন্তর্বর্তীকালীন নির্দেশ দেয়নি। এর আগে অবশ্য মহুয়ার তরফে আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতকে জানায়, মহুয়াকে অবৈধভাবে লোকসভার সাংসদ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। যে প্রক্রিয়ায় কৃষ্ণমগরের তৃণমূল সাংসদকে তাঁর সাংসদ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে, সেটি বেআইনি। এরপর বিচারপতি সঞ্জীব খান্নার ডিভিশন বেঞ্চ লোকসভার সেক্রেটারি জেনারেলের জবাব তলব করেছে।

ঘুষের বিনিময়ে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে প্রশ্ন তোলায় গত ৮ ডিসেম্বর মহুয়া মৈত্রর সাংসদ পদ খারিজ করেন লোকসভার স্পিকার ওম বিড়লা। তারপর মহুয়ার সাংসদ পদ খারিজের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠে। কংগ্রেস সহ বিরোধী দলের সাংসদরা লোকসভার স্পিকারের কাছে আর্জি জানিয়েছিলেন, মহুয়াকে যেন আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়। কিন্তু লোকসভার স্পিকার তা দেননি। এথিক্স কমিটির রিপোর্টের ওপর ভিত্তি করে মহুয়ার সাংসদ পদ খারিজ করা হয়। এরপরই লোকসভার স্পিকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান মহুয়া মৈত্র। তাঁর অভিযোগ, তিনি যে ব্যবসায়ী দর্শন হীরানন্দানির কাছ থেকে ঘুষ নিয়েছেন, এমন কোনও প্রমাণ নেই। ফলে লোকসভার এথিক্স কমিটি মহুয়ার সাংসদ পদ খারিজের সুপারিশ করতে পারে না।

Tags :
Court.loksabhamahua moitrasupreme courtTmc
Next Article