OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

আসামে নাগরিকত্ব আইনের ৬এ ধারার বৈধতা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

02:22 PM Dec 03, 2023 IST | Ayantika Saha
Curtesy; Google

নিজস্ব প্রতিনিধি: আসামের অবৈধ অভিবাসীদের বিষয়ে নাগরিকত্ব আইনের ৬এ ধারার সাংবিধানিক বৈধতা যাচাইয়ের জন্য সুপ্রিম কোর্টে ৫ ডিসেম্বর শুনানি শুরু হওয়ার কথা রয়েছে। আসাম চুক্তির আওতাভুক্ত ব্যক্তিদের নাগরিকত্ব বিষয়টি দেখার জন্য নাগরিকত্ব আইনে ৬এ ধারাটি একটি বিশেষ বিধান হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

১৯৮৫ সালের সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী, ১৯৬৬ সালের ১ জানুয়ারি বা তার পরে ১৯৭১ সালের ২৫ মার্চের আগে বাংলাদেশসহ বিভিন্ন অঞ্চল থেকে যারা আসামে এসেছেন তারা আসামেরই বাসিন্দা। তাদের অবশ্যই নাগরিকত্বের জন্য ১৮ নম্বর ধারা অনুযায়ী নাগরিক নিবন্ধন করতে হবে। ফলস্বরূপ, আসামে বাংলাদেশি অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার জন্য ১৯৭১ সালের ২৫ শে মার্চকে তারিখ হিসাবে নির্ধারণ করা হয়েছিল।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি এম এম সুন্দরেশ, বিচারপতি জে বি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মঙ্গলবার এই মামলার শুনানি করবে।

গত সেপ্টেম্বরে এই মামলার শুনানির সময় শীর্ষ আদালত বলেছিল, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের ৬এ ধারায় মামলার নামকরণ করা হবে। অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন, আসাম সরকার এবং ভারত সরকারের মধ্যে ১৯৮৫ সালের ১৫ আগস্ট স্বাক্ষরিত আসাম চুক্তির অধীনে বিদেশীদের শণাক্তকরণ এবং নির্বাসনের জন্য নাগরিকত্ব আইনে ৬এ ধারা যুক্ত করা হয়েছিল। গুয়াহাটি ভিত্তিক একটি এনজিও ২০১২ সালে ৬এ ধারাকে চ্যালেঞ্জ জানিয়ে এটিকে স্বেচ্ছাচারী, বৈষম্যমূলক এবং অসাংবিধানিক বলে অভিহিত করে।

Tags :
AssamCAAImmigrantssupreme court
Next Article