OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

অধিবেশন শুরুর আগে বিরোধী সাংসদের সাসপেনশন প্রত্যাহার

03:57 PM Jan 30, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বুধবার থেকে শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন। তার আগে বিরোধী দলের সাংসদদের সাসপেনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হল। মঙ্গলবার বাকি থাকা রাজ্যসভার ১১ জন সাংসদের সাসপেনশন প্রত্যাহারের সিদ্ধান্ত নিল প্রিভিলেজ কমিটি। এর ফলে সংসদের দুই কক্ষে সব সাংসদদেরই সাসপেনশন প্রত্যাহার করা হল।

গত শীতকালীন অধিবেশনে লোকসভা ও রাজ্যসভার ১৪৩ জন বিরোধী দলের সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। ওই ১৪৩ জনের মধ্যে ১৩২ জনের সাসপেনশন কার্যকর ছিল শীতকালীন অধিবেশনের শেষ দিন পর্যন্ত। বাকি যে ১৪ জন সাংসদ ছিল তাদের নিয়েই সিদ্ধান্ত নেওয়া বাকি ছিল। এই ১৪ জনের মধ্যে লোকসভার তিন জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করা হয় গত ১২ জানুয়ারি। তিন জন সাংসদের সাসপেনশন প্রত্যাহার করে প্রিভিলেজ কমিটি। এদিন বাকি ১১ জন রাজ্যসভার সাংসদদের সাসপেনশনও তুলে নেওয়া হল।

উল্লেখ্য, শীতাকালীন অধিবেশন চলাকালীন স্মোককাণ্ড ঘটে যাওয়ার পরই সংসদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন ওঠে। স্মোককাণ্ডে ছয় জনকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। এই ঘটনায় সংসদের ভিতর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করে বিরোধীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বিবৃতির দাবিতে অধিবেশনের ভিতর হইহট্টগোল শুরু করে দেয় বিরোধীরা। এই ঘটনায় ১৪৩ জন বিরোধী দলের সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। বুধবার বাজেট অধিবেশন শুরুর আগে এদিন সর্বদল বৈঠক ছিল। সর্বদল বৈঠক শেষে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছিলেন, বিরোধী দলের সাংসদদের সাসপেনশন প্রত্যাহার করে নেওয়া হবে। সেই মতোই এদিন রাজ্যসভার বাকি সাংসদদের সাসপেনশন তুলে নেওয়া হল।

Tags :
Budget SessionindiaParliament
Next Article