For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভোটের আগে শান্তির বার্তা দিতে পথে-পথে ঘুরছেন বাউল শিল্পী

07:18 PM Mar 30, 2024 IST | Mainak Das
ভোটের আগে শান্তির বার্তা দিতে পথে পথে ঘুরছেন বাউল শিল্পী
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ভোট যত এগিয়ে আসে তত রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসা বাসা বাঁধে। আসন্ন লোকসভা ভোটকে কেন্দ্র করে রাজ্যে যাতে হিংসার পরিবেশ তৈরি না হয় সেজন্য গান বাঁধলেন এক বাউলশিল্পী। নিজের লেখা দেহতত্বের গান গেয়েই সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন পূর্ব বর্ধমান জেলার খাজা আনোয়ার বেড় এলাকার শিল্পী স্বপন দত্ত বাউল।

Advertisement

কোলে ডুগি। হাতে একতারা। আর এই নিয়েই রাজ্যের বিভিন্ন প্রান্তে পথে নেমেছেন বাউল শিল্পী স্বপন দত্ত বাউল। সামাজিক দায়বদ্ধতার কথা মাথায় রেখে নিজস্ব উদ্যোগে পথে নেমে পড়েছেন তিনি। তারকেশ্বর রেল স্টেশন, মন্দির চত্বর, বাস স্ট্যান্ড ও বিভিন্ন জনবহুল এলাকা ঘুরে জনগণকে সচেতন করার কাজ করে চলেছেন এই বাউল শিল্পী। এই কাজের জন্য তিনি কোনও পারিশ্রমিক নিচ্ছেন না। স্বাভাবিকভাবেই বাউল শিল্পীর এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement

সম্প্রতি বর্ধমান জেলা প্রশাসনের নির্বাচন দফতরের তরফে বাউল শিল্পী স্বপন দত্ত বাউলকে সম্মানিত করা হয়েছে। এর আগেও নানা রাজনৈতিক হিংসার প্রতিবাদে পথে নেমেছিলেন এই বাউল শিল্পী। একটা সময়ে বীরভূমে রামপুরহাটে বগটুই গ্রামে গণহত্যার প্রতিবাদে পথে নেমেছিলেন তিনি। সেইসময় বর্ধমানের কার্জন গেট সংলগ্ন এলাকায় নিজের লেখা গায় গেয়ে প্রতিবাদ জানিয়েছিলেন ওই শিল্পী। শান্তি ও সম্প্রীতির বার্তা দিয়েছিলেন তিনি। শুধু রাজনৈতিক হিংসার ঘটনা নিয়েই নয়, করোনার সময়ে সচেতনতা বৃদ্ধিতেও এই বাউল শিল্পীর ভূমিকা ছিল সর্বজনবিদিত।

Advertisement
Tags :
Advertisement