OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

২২ বছর পর সোনাই নদীতে দুই বাংলার নৌকা বাইচ প্রতিযোগিতা

07:04 PM Apr 12, 2024 IST | Subrata Roy

নিজস্ব প্রতিনিধি,স্বরূপনগর: দীর্ঘ ২২ বছর পর দুই বাংলার নৌকা বাইচের মধ্য দিয়ে সম্প্রীতির মেলবন্ধন দেখা গেল দুইপারে বাসিন্দারা নৌকা বাইচের মধ্য দিয়ে একে অপরের মধ্যে আলিঙ্গন মিষ্টিমুখ শুভেচ্ছা বিনিময় করলেন।উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার স্বরূপনগর -এর ভারত বাংলাদেশ সীমান্তে অনুষ্ঠিত হল দুই বাংলা মিলন উৎসব নৌকা প্রতিযোগিতা(Boat Competition)। জানা যায়, দীর্ঘ ২২ বছর পরে স্বরূপনগরের সীমান্ত এলাকা হাকিমপুরে পুনরায় অনুষ্ঠিত হল নৌকা বাইচ প্রতিযোগিতা।

২২ বছর আগে দীর্ঘদিন ধরে চলতো এই নৌকা বাইচ প্রতিযোগিতা। ২০০২ সালে বন্ধ হয়ে যায় এই দুই বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা। এ বছর বিচারই হাকিমপুর(Hakimpur) গ্রাম পঞ্চায়েত হাকিমপুর বাজার কমিটি এবং সীমান্ত রক্ষী বাহিনীর যৌথ উদ্যোগে আবারো অনুষ্ঠিত হলো এই নৌকা বাইচ প্রতিযোগিতা। এই নৌকা বাই একসময় দুই বাংলার মানুষের কাছে সম্প্রীতির মেলবন্ধন তৈরি হতো ।কালের নিয়মে হারিয়ে গিয়েছিল ।

তাই প্রায় দুই যুগ পর আবার দুই দেশের সীমান্ত রক্ষী বাহিনীদের উদ্যোগে এই নৌকা বাইচ হল। জিরো পয়েন্টের(Zero Point) সীমান্ত রেখা অতিক্রম না করে এই নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। যার মধ্যে দুই দেশের সীমান্ত রক্ষা বাহিনীর আধিকারিকরা ছিলেন। পাশাপাশি জনপ্রতিনিধিরাও হাজির ছিলেন। এই প্রতিযোগিতার পাশাপাশি ছিল দুই সীমান্তের কড়া নজরদারি।

Tags :
Swarupnagar Boat Competition
Next Article