OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

১৬ বছর হলেই করা যাবে লিঙ্গ পরিবর্তন, আইন পাশ সুইডিশ সংসদে

09:29 PM Apr 17, 2024 IST | Sundeep

আন্তর্জাতিক ডেস্ক: লিঙ্গ পরিবর্তন নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল সুইডেনের সংসদ। ইউরোপের দেশটিতে লিঙ্গ পরিবর্তন আইন আরও সহজ করা হয়েছে। সেই সঙ্গে লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত বয়ঃসীমা শিথিল করা হয়েছে। এখন থেকে ১৬ বছরের বেশি হলে অভিভাবকের অনুমতি, মেডিকেল শংসাপত্র ছাড়াই লিঙ্গ পরিবর্তন করতে পারবেন সুইডেনের নাগরিকরা। এ সংক্রন্ত একটি আইনের অনুমোদন দিয়েছে সুইডিশ সাংসদ।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’ জানিয়েছে, বর্তমানে সুইডেনে লিঙ্গ পরিবর্তনের জন্য ন্যূনতম বয়সসীমা রয়েছে ১৮। তার নিচে কেউ লিঙ্গ পরিবর্তন করাতে চাইলে অভিভাবকের অনুমতির পাশাপাশি চিকি‍ৎসকদের কাছ থেকেও ছাড়পত্র নিতে হতো। তার পরে আবেদন জানাতে হতো জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ পর্ষদের কাছে (এনবিএইচডব্লিউ)।  এখন থেকে আর সেই বাধ্যবাধকতা থাকল না। বুধবার সুইডিশ সংসদের পক্ষে লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত আইনের সংশোধনী পেশ করা হয়। বিতর্ক শেষে প্রস্তাবের পক্ষে ভোট দেন ২৩৪ জন সাংসদ। প্রস্তাবের বিরুদ্ধে ভোট পড়ে ৯৪টি। আর ২১ জন সাংসদ ভোটাভুটিতে অংশ নেননি।

দীর্ঘদিন ধরেই সুইডেনে লিঙ্গ পরিবর্তনের দাবিতে সরব একাধিক সংগঠন। গত কয়েক বছরে ইউরোপের একাধিক দেশ লিঙ্গ পরিবর্তনের ক্ষেত্রে বয়সসীমা কমানোয় ওই দাবি ক্রমশই জোরালো হয়ে উঠেছিল। ২০২২ সালে ব্রিটেন ও স্কটল্যান্ড লিঙ্গ পরিবর্তন আইন সহজ করেছিল। গত বছর অর্থা‍ৎ ২০২৩ সালে ইউরোপের আর এক দেশ স্পেনও লিঙ্গ পরিবর্তন আইনের পরিবর্তন ঘটিয়েছিল। ১৮ বছরের বয়সসীমা কমিয়ে ১৬ বছর করেছিল।

Tags :
gender ChangeSwedish Parliament
Next Article