OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

কলকাতায় কার্যালয় খুললো Swiss-Indian Chamber of Commerce

মমতা বন্দ্যোপাধ্যায়ের শহর কলকাতার বুকে কার্যালয় খুললো Swiss-Indian Chamber of Commerce। এতে বিনিয়োগগত ক্ষেত্রে লাভবান হবে বাংলা।
05:38 PM Dec 09, 2023 IST | Koushik Dey Sarkar
Courtesy - Facebook and Google

নিজস্ব প্রতিনিধি: ভারতের(India) বুকে ষষ্ঠ কার্যালয় খুললো Swiss-Indian Chamber of Commerce বা SICC। সেই কার্যালয় খোলা হয়েছে আবার মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) শহর কলকাতার(Kolkata) বুকে। বাংলা সহ পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গে সুইজারল্যান্ডের(Switzerland) বাণিজ্যিক যোগাযোগ বাড়াতেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানা গিয়েছে। SICC হল একটি দ্বি-জাতীয়, বেসরকারি অলাভজনক সংস্থা যেখানে ৪০০জন সুইস এবং ভারতীয় সদস্য রয়েছেন। এই সংস্থাটু সুইজারল্যান্ড এবং ভারতের মধ্যে ব্যবসার বাড়াবার জন্য তৈরি হয়েছে। এদেশে এই সংস্থার কার্যালয় রয়েছে মুম্বই, নয়া দিল্লি, বেঙ্গালুরু, পুণে ও চেন্নাইতে। এবার কলকাতার বুকেও তাঁদের কার্যালয় খোলা হয়ে গেল। মনে করা হচ্ছে কলকাতার বুকে এই কার্যালয় খোলার পরে পূর্ব ভারতের রাজ্যগুলির সঙ্গে সুইজারল্যান্ডের ব্যবসা বাণিজ্য বৃদ্ধি পাবে।

ভারতে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত র‍্যাফ হেকন্যার জানিয়েছেন, কলকাতায় SICC’র কার্যালয় খোলায় পূর্ব ভারতের রাজ্যগুলি পরকাঠামোগত ক্ষেত্রে, স্বাস্থ্য ক্ষেত্রে ও পর্যটন ক্ষেত্রে বিনিয়োগ পাবে। যার ফলে দুই দেশের মধ্যে তথা কলকাতা ও জুরিখের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও ভারতের সঙ্গে সুইজারল্যান্ডের কূটনৈতিক সম্পর্ক উন্নত হবে। অন্যদিকে এই প্রসঙ্গে কলকাতার Honorary Consul of Switzerland উমেশ চৌধুরী জানিয়েছেন, ভারতে এখন ৩৩০টির মতো সুইস সংস্থা ব্যবসা করছে। সুইজারল্যান্ডের সঙ্গে সেই ব্যবসায়িক সম্পর্ক আরও মজবুত হলে কলকাতা ও পূর্ব ভারতে প্রযুক্তিগত ক্ষেত্রেও বড় বিনিয়োগ আসবে। এই পদক্ষেপ সেক্ষেত্রে পূর্ব ভারতের আর্থিক উন্নয়নের পক্ষে অনুঘটক হয়ে উঠবে।

সব থেকে বড় কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের শহর ও রাজ্য যে এবার সুইস ব্যবসায়ী ও শিল্পপতিদের নজরেও পড়েছে সেটা আর বলার অপেক্ষা রাখে না। সূত্রের খবর, খুব শীঘ্রই SICC’র একটি প্রতিনিধিদল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করে তাঁকে আগামী ১৯ ডিসেম্বর নয়া দিল্লিতে SICC ও সুইস দূতাবাসের যৌথ উদ্যোগে আয়োজিত হতে চলা Leadership & Innovation Session 2023-তে যোগ দেওয়ার আমন্ত্রণ জানাবেন। যেহেতু মুখ্যমন্ত্রী ওইসময় দিল্লিতেই থাকবেন তাই তাঁর ওই সম্মেলনে যোগ দেওয়ার সম্ভাবনাও থাকছে। সূত্রে এটাও জানা গিয়েছে মুখ্যমন্ত্রী সেই সম্মেলনে যোগ দিলে তাঁকে আনুষ্ঠানিক ভাবে সেখানেই সুইস দূতাবাসের তরফ থেকে সুইজারল্যান্ডে আসার আমন্ত্রণ জানানো হবে।

Tags :
indiaKolkataMamata BanerjeeSICCSwitzerland
Next Article