OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

বাজেটে কর কাঠামো অপরিবর্তিত, হতাশ মধ্যবিত্তরা

06:56 PM Feb 01, 2024 IST | Mainak Das

নিজস্ব প্রতিনিধি : বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেটে কর কাঠামো অপরিবর্তিত রেখেছে কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রত্যক্ষ বা পরোক্ষ করে কোনও ছাড় দেননি। কেন্দ্রের তরফে প্রত্যক্ষ বা পরোক্ষ করে কোনও ছাড় না দেওয়ায় হতাশ মধ্যবিত্তরা।

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, এবারের বাজেটে হয়ত মধ্যবিত্তদের জন্য আয়ের সীমা বৃদ্ধি করে ১০ লক্ষ টাকা করা হতে পারে। পাশাপাশি ৮০সির আওতায় সঞ্চয়ের ক্ষেত্রে দেড় লক্ষ টাকা পর্যন্ত আয়করের যে ছাড় রয়েছে, তা বাড়িয়ে আড়াই লক্ষ টাকা করার সম্ভাবনা রয়েছে। কিন্তু কোনওটাই এদিন ঘোষণা করেননি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। উল্টে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এদিন ঘোষণা করেন, আগের হারেই করদাতাদের প্রত্যক্ষ বা পরোক্ষ কর দিতে হবে। ফলে এখন যে কর কাঠামো রয়েছে, তা পরবর্তী বাজেট পর্যন্ত বহাল থাকবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার ফলে আয়কর ছাড়ের উর্ধসীমা সাত লক্ষ টাকা থাকছে। একইসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, গত দশ বছরে আয়কর আদায় বেড়েছে প্রায় তিন গুন। ২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশে পরিণত হবে। স্বচ্ছতার সঙ্গে কাজ করেছে মোদী সরকার। কৃষক ও মহিলাদের উন্নতি এই সরকারের প্রাথমিক লক্ষ্য।

এর আগে ২০১৯ সালের লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের উর্ধসীমা বাড়িয়েছিল কেন্দ্র। কিন্তু চলতি বছর অন্তর্বর্তী বাজেটে আয়করের উর্ধসীমা বাড়াননি নির্মলা সীতারামন। তাঁর মতে, ভোটের বছর বলেই করছাড়ের উর্ধসীমা নিয়ে কোনও সিদ্ধান্তের কথা ঘোষণা করা হল না।

 

Tags :
Income Taxnirmala sitaramanUnion Budget 2024
Next Article