For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

প্রযুক্তি ক্ষেত্রে ৩২ হাজার কর্মী ছাঁটাই

10:59 AM Feb 06, 2024 IST | Srijita Mallick
প্রযুক্তি ক্ষেত্রে ৩২ হাজার কর্মী ছাঁটাই
Advertisement

নিজস্ব প্রতিনিধিঃ গত বছরের পর ২০২৪ সালেও অব্যাহত  কর্মী  ছাঁটাই। নতুন বছর পড়তেই প্রযুক্তি ক্ষেত্রে শুরু হয়েছে কর্মী ছাঁটাই। সম্প্রতি  স্টার্টআপ লেঅফস (Layoffs.fyi) এফওয়াইআই কর্মী ছাঁটাই নিয়ে একটি তথ্য সামনে এনেছেন। প্রকাশিত হওয়া সেই তথ্য অনুসারে, ২০২৪ সালে  এখন পর্যন্ত প্রায় ৩২,০০০ প্রযুক্তি কর্মী তাদের চাকরি হারিয়েছেন।

Advertisement

গত ৫ ই জানুয়ারি স্ন্যাপ ইনকর্পোরেটেড ঘোষণা করেছে যে তাদের কর্মী সংখ্যা প্রায় ১০% অর্থাৎ ৫৪০ কর্মচারী কমিয়েছে।  চলতি মাসের শুরুতে সফটওয়্যার কোম্পানি ওকটা ইনকর্পোরেটেড জানায়, খরচ কমাতে তারা তাদের সাত শতাংশ কর্মী ছাঁটাই করবে। এই তালিকায় রয়েছে Amazon.com ইনকর্পোরেটেড, সেলসফোর্স ইনকর্পোরেটেড এবং মেটা প্ল্যাটফর্মস ইনকর্পোরেটেডের মতো প্রযুক্তি ক্ষেত্রগুলি রয়েছে।

Advertisement

এই নিয়ে লেঅফস এফওয়াইআই এর প্রতিষ্ঠাতা রজার লি জানিয়েছেন, ‘ ২০২০ সালে মহামারির সময় প্রযুক্তি ক্ষেত্রে ব্যাপক কর্মী নিয়োগ হয় । কিন্তু বর্তমানে  উচ্চ সুদের হার এবং প্রযুক্তি ক্ষেত্রে মন্দার জন্য বাড়ছে কর্মী ছাঁটায়ের হার। এই কর্মী ছাঁটাই শুরু হয়েছে ২০২২ সাল থেকে ।‘ তবে অর্থনৈতিক কারণগুলি প্রযুক্তি ক্ষেত্রে কর্মী  ছাঁটাইয়ের মূল কারণ বলে উল্লেখ করেছে রজার লি। কিন্তু অনেকেই মনে করেন এই কর্মী ছাঁটাইয়ের পিছনে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআই। আর এই কর্মী ছাঁটাইয়ের জেরে বাড়ছে প্রযুক্তি ক্ষেত্রে চাকরির অনিশ্চয়তা।

Advertisement
Tags :
Advertisement