OthersWeb Stories
খেলা | অন্যান্যক্রিকেটফুটবল
ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ
বিনোদন | ধারাবাহিকটলিউডবলিউডহলিউড
শিক্ষা - কর্মসংস্থান
শারদোৎসব | মহালয়াবনেদিবাড়ির পুজোপুজো ভ্রমণপুজো বাজারতাহাদের কথাতারাদের পুজোগ্রামবাংলার পুজোআজকের দশভূজা
লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না
রাজ্য | হুগলিহাওড়ামুর্শিদাবাদমালদহবীরভূমবাঁকুড়াপূর্ব মেদিনীপুরপূর্ব বর্ধমানপুরুলিয়াপশ্চিম মেদিনীপুরপশ্চিম বর্ধমাননদিয়াদার্জিলিংদক্ষিণ দিনাজপুরদক্ষিণ চব্বিশ পরগনাঝাড়গ্রামজলপাইগুড়িকোচবিহারকালিম্পংউত্তর দিনাজপুরউত্তর চব্বিশ পরগনাআলিপুরদুয়ার
বিবিধ | আনন্দময়ী
আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর

ভোটের মুখে ধাক্কা কেসিআরের, ‘রায়তু বন্ধু’-র অনুমতি প্রত্যাহার নির্বাচন কমিশনের

12:59 PM Nov 27, 2023 IST | Sundeep

নিজস্ব প্রতিনিধি, হায়দরাবাদ: বিধানসভা ভোটের ৭২ ঘন্টা আগে রাজ্যের শাসসকদল ভারত রাষ্ট্র সমিতিকে (বিআরএস) জোর ধাক্কা দিল নির্বাচন কমিশন। কৃষকদের মাসিক ভাতা প্রকল্প ‘রায়তু বন্ধু’র অনুদান দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিল। অর্থা‍ৎ নির্বাচনী প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত ‘রায়তু বন্ধু’ প্রকল্পে কোনও অনুদান বরাদ্দ করতে পারবে না রাজ্য সরকার।

আসন্ন বিধানসভা ভোটে যথেষ্টই চাপের মুখে পড়েছেন রাজ্যের ১০ বছরের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। ফের ক্ষমতায় ফিরতে কৃষকদের জন্য চালু করা ‘রায়তু বন্ধু’ প্রকল্পকে হাতিয়ার করতে চেয়েছিলেন। গত ২৪ নভেম্বর রাজ্য সরকারের অনুরোধ মেনে ওই প্রকল্পে অনুদান বরাদ্দে ছাড়পত্র দিয়েছিল নির্বাচন কমিশন। তবে বেশ কয়েকটি শর্ত আরোপ করেছিল। তার মধ্যে অন্যতম শর্তই ছিল, নির্বাচনী প্রচারে ওই প্রকল্পের কৃতিত্ব দাবি করা যাবে না। কমিশনের ছাড়পত্র পাওয়ার পরেই বিআরএসের পক্ষ থেকে নিজেদের কৃষক বন্ধু হিসেবে তুলে ধরে ব্যাপক প্রচার চালানো হয়। বিশেষ করে অর্থমন্ত্রী টি হরিশ রাও ওই বরাদ্দের অনুমোদন মেলাকে সরকারের কৃতিত্ব হিসেবে দাবি করেন।

কংগ্রেসের পক্ষ থেকে বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানানো হয়। আদর্শ নির্বাচনী আচরণবিধি ভেঙে কীভাবে বিআরএস নেতারা ওই প্রকল্প নিয়ে প্রচার চালাচ্ছে সে সংক্রান্ত তথ্য-প্রমাণও জমা দেওয়া হয়। আর তার পরেই সোমবার সকালে ‘রায়তু বন্ধু’ প্রকল্পে অনুদান চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় নির্বাচন কমিশন। আর ভোটের মুখে ওই সিদ্ধান্তে চরম বিপাকে পড়েছে কেসিআর সরকার।

Tags :
'Rythu Bandhu' Scheme5 State ElectionsElection Commission.Telangana Assembly polls
Next Article