For the best experience, open
https://m.eimuhurte.com
on your mobile browser.
OthersWeb Stories খেলা ছবিঘরতৃণমূলে ফিরলেন অর্জুন সিংবাংলাদেশপ্রযুক্তি-বাণিজ্যদেশকলকাতাকৃষিকাজ বিনোদন শিক্ষা - কর্মসংস্থান শারদোৎসব লাইফস্টাইলরাশিফলরান্নাবান্না রাজ্য বিবিধ আন্তর্জাতিককরোনাএকুশে জুলাইআলোকপাতঅন্য খবর
Advertisement

ভারতে গাড়ি তৈরির কারখানার জন্য জমি খুঁজছে ইলন মাস্কের টেসলা

06:18 PM Apr 04, 2024 IST | Mainak Das
ভারতে গাড়ি তৈরির কারখানার জন্য জমি খুঁজছে ইলন মাস্কের টেসলা
Advertisement

নিজস্ব প্রতিনিধি : ভারতে গাড়ি তৈরি করার জন্য জমি খুঁজে বেরাচ্ছে টেসলা। জানা যাচ্ছে, গুজরাত, মহারাষ্ট্র বা তামিলনাড়ু, কোথাও একটা এই গাড়ি তৈরির কারখানা হবে। কিন্তু কোথায় হবে এই কারখানা, তা স্থির করতে তাড়াতাড়ি ভারতে আসছে টেসলার একটি টিম।

Advertisement

সম্প্রতি টেসলার তরফে গাড়ি কারখানা তৈরির জন্য ১৬৭০০ কোটি থেকে ২৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করার কথা জানানো হয়। জানা যাচ্ছে, এপ্রিল মাসেই টেসলার একটি দল আসার কথা রয়েছে ভারতে। এই টিমেই কাজই হবে, কোথায় এই কারখানা হতে পারে, সেবিষয়ে সিদ্ধান্ত নেওয়া। সেক্ষেত্রে গুজরাট, মহারাষ্ট্র ও তামিলনাড়ু যেখানে অটোমোবাইল হাব রয়েছে, সেখানে এই গাড়ি কারখানা তৈরির বিষয়টি বিবেচনা করে দেখা হচ্ছে।

Advertisement

জানা যাচ্ছে, টেসলা শুধুমাত্র গাড়ির উৎপাদনের ওপরই জোর দেবে না, ভারতীয় বাজারের কথা মাথায় রেখে কীভাবে কম দামে গাড়ি সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দেওয়া যায়, সেই বিষয়টি নিয়েও নীতি নির্ধারণ করবে। জানা যাচ্ছে, আগামী বছরই কারখানা তৈরির কাজ শুরু করে দেবে টেসলা। ২ বছরের মধ্যে সেই কারখানা তৈরির কাজ শেষ হবে।

সম্প্রতি ভারতীয় বাজারে ইলেকট্রিক গাড়ি তৈরির চাহিদা ক্রমশ বাড়ছে। ২০২৩-২৪ অর্থবর্ষে সারা দেশে যে পরিমাণ গাড়ি বিক্রি হয়েছে, তার মধ্যে ১.৩ শতাংশ গাড়িই ইলেকট্রিকের। তবে চলতি বছর সেই ইলেকট্রিকের গাড়ি বিক্রির সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, যেখানে এখন ইলেকট্রিক গাড়ি তৈরির মার্কেট শেয়ার ২.২ শতাংশ রয়েছে, সেখানে এই গাড়ি তৈরির মার্কেট শেয়ার ১৮ থেকে ২০ শতাংশে গিয়ে পৌঁছবে বলে মনে করা হচ্ছে।

Advertisement
Tags :
Advertisement